মতলব উত্তরে সমলয়ের বোরো ধান কর্তন উদ্বোধন করলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম 

নাঈম মিয়াজী  :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় কম্বাইন হারভেস্টারের মাধ্যমে সমলয় পদ্ধতির বোরোধান কর্তন উদ্বোধন করলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম । শুক্রবার  (২০ মে)   উপজেলা কৃষি অফিস শস্য কর্তন  ও মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করে।
পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম  বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। তাই কৃষকদের কথা চিন্তা করেই ভর্তূকিমুল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। এই যন্ত্রের সাহায্যে ধান কাটা, মাড়াই এবং বস্তাবন্দি একই সাথে করা যায়। আর তা দ্রুত সময়ের মধ্যেই করা সম্ভব। এর মাধ্যমে কৃষিশ্রমিক সংকট দূর হয়। পাশাপাশি অর্থ ও শ্রম হয় সাশ্রয়।
তিনি বলেন,প্রধান খাদ্য ধান। তাই আমাদের চাহিদা পূরণে এর উৎপাদন বাড়াতে হবে। এজন্য দরকার উচ্চফলনশীল জাত ব্যবহার। ব্রি উদ্ভাবিত বেশ কয়েকটি জাত রয়েছে, যার ফলন হয় শতাংশপ্রতি ১ মন প্রায়। তবে এর পূর্বশর্ত সময়মতো চারা লাগানো। সে সাথে প্রয়োজন সুষ্ঠু সার প্রয়োগ আর সঠিক পরিচর্যা।
তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশকে অল্প সময়ে যে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছে অতীতে কেউ এভাবে পারেনি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ পরিচালিত হচ্ছে বিধায় এটা সম্ভব হয়েছে।
উপজেলা নিবাহী অফিসার কাজী শরিফল হাসানের সভাপতিত্বে ও  উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মজিবুর রহমান পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন -উপজেলা কৃষি কর্মকর্তা  মোঃ সালাউদ্দিন।
বক্তব্য রাখেন,এএসপি সার্কেল ইয়াছির আরাফাত,গজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি শহীদ উল্লাহ প্রধান, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিএম ফারক, উপসহকারী কৃষি অফিসার শাহনেওয়াজ পারভী, কৃষক ও ইউপি সদস্য জাহিদ হাসান।
উপজেলা কৃষি অফিসার সালাউদ্দিন  জানান, কৃষি প্রণোদনার কর্মসূচির আওতাধীন ৫০ একর বিশিষ্ট এ সমলয়প্লটে কৃষকের সংখ্যা ১০০ জন। তাদের ৩ শ’ কেজি হাইব্রিড ধানের বীজ বিনামূল্যে দেওয়া হয়েছিল। সেই সাথে ছিল ইউরিয়া ৪.৫ টন, ডিএপি ৩ টন এবং ২.৫ টন এমওপি সার।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (দুপুর ২:৫৩)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০