মতলব উত্তরে এমএইচভি কর্মীদের বেতনের দাবিতে  স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে আন্দোলন 

নাঈম মিয়াজী :
মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ারদের (এমএইচভি) বেতন নিয়ে তালবাহানায় আন্দোলন করেছে কর্মীরা।

জানা যায়, মতলব উত্তর  উপজেলার ১ টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের ৩২টি  কমিউনিটি ক্লিনিকের জন্য ২৫২ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার (এমএইচভি) নিয়োগ দেওয়া হয় ২০২০ সালের অক্টোবর মাসে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী তাঁদের মাসিক বেতন ৩ হাজার ৬০০ টাকা দেওয়ার কথা রয়েছে। ২০২১ সালে জুন মাসে অন্যান্য উপজেলায় ৬ মাসের বেতন দিলেও মতলব উত্তর উপজেলায় দেওয়া হয়েছে ৩ মাসের বেতন।বাকী ৩ মাসের টাকা আত্মসাৎ করেছে বলে অভিযোগ করেছে এমএইচভি কর্মীরা। বর্তমানে তাদের বেতন বাকী আছে  ১৫ মাসের। অন্যান্য উপজেলায় ১০ মাসের বেতন দিলেও এ উপজেলায় এখনও বেতন দেওয়া হয়নি। ২ জুন বৃহস্পতিবার ২৫২ জনকে ১০ মাসের বেতন দেওয়ার কথা বলে ডেকে নিয়ে ২ মাসের বেতন দিতে চাইলে প্রতিবাদ করে ঐ কর্মীরা।তারা দুপুরে হাসপাতালের গেইটে অবস্থান নিয়ে হই হট্টগোল করে।

পরে স্বাস্থ্য কমপ্লেক্সেের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশাদুজ্জামান জুয়েল এসে আগামী বৃহস্পতিবার বেতন দিবে বলে আাস্বাস দেন।পরে আন্দোলন কারীরা শান্ত হন।

ভুক্তভোগীরা জানান, জনপ্রতি ৩ হাজার ৬শ’ হলে ১০ মাসে ৩৬ হাজার টাকা আসে। আর ২৫২ জন জনের ১০ মাসে বেতন আসে প্রায় ৯৩ লাখ।

১০ মাস বেতন না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছে এমএইচভি কর্মীরা। তাই স্বাস্থ্য কমপ্লেক্সেের সামনে আন্দোলন করে তারা।

সরে জমিনে গেলে কয়েকজন ভলান্টিয়ার নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের ১০  মাসের বেতন এসেছে ৩৬ হাজার টাকা। প্রতি মাসে ৩ হাজার ৬ শ টাকা করে। ২৫২ জনের বেতন প্রায় ৯৩ লক্ষ টাকা। কিন্তু আমাদের ২ মাসের বেতন বাবদ ৭ হাজার ২ শ টাকা করে দিতে চায়। তাই কেউ বেতন নেইনি।

তারা আরো বলেন, আগামী বৃহস্পতিবার যদি আমাদের ১০ মাসের বেতন না দেওয়া হয় বা কম দেওয়া হয় তাহলে মেনে নেওয়া হবে না।কঠোর আন্দোলন হবে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে মতলব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডা. আসাদুজ্জামান জুয়েল বলেন, আগামী বৃহস্পতিবার তাঁদের বেতন দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ১১:০০)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১