June 26, 2022, 7:50 pm

News Headline :

সাচার জগন্নাথ মন্দিরে মহাসমারোহে পালিত হল জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব

সুজন পোদ্দার, কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি॥
চাঁদপুরের কচুয়ায় সাচার জগন্নাথ দেবের মন্দিরে মহাসমারোহে পালিত হল জগন্নাথ, বলরাম, সুভদ্রার স্নানযাত্রা উৎসব। এই উপলক্ষে মঙ্গলবার সকাল থেকেই ভক্তদের আগমন ছিল চোখে পড়ার মতো। এটি এশিয়া মহাদেশের দ্বিতীয় বৃহত্তম জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। এ দিন জগন্নাথ দেবকে স্নান করানো হয় ভক্তি সহকারে। প্রায় সহ¯্রাধিক ভক্ত ভক্তি সহকারে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে স্নান যাত্রার জন্য জল নিবেদন করেন।

স্নানযাত্রা উৎসবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবীর বিগ্রহকে ডাবের জল, গঙ্গা জল, দুধ ও দই দিয়ে ভক্তি সহকারে স্নান করান মন্দিরের পুরোহিতরা। অসংখ্য ভক্তের সমাগম ছিল জগন্নাথ দেবের মন্দিরে।
কথিত, এই স্নানযাত্রার পরেই জগন্নাথদেব জ্বরাক্রান্ত হন। এবং পুনরায় পহেলা জুলাই রথযাত্রার দিন তিনি স্বমহিমায় আবির্ভূত হবেন ।
উল্লেখ্য গত দু’বছর করোনা মহামারির কারণে সেই অর্থে রথযাত্রা উৎসব পালন করা হয়নি । ফলে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে অসংখ্য ভক্তবৃন্দের মন ছিল ভারাক্রান্ত।
বিগত দু’ বছরে রথযাত্রার দিনে খুবই কম সংখ্যক ভক্তদের নিয়ে পালন করা হয়েছে রথযাত্রা উৎসব। তবে এ বছর চিত্রটা অনেকটাই বদলেছে। করোনা মহামারির প্রকোপ কমতেই আবারও স্বমহিমায় ফিরে এসেছে রথযাত্রা উৎসব।
জগন্নাধ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘের সভাপতি বটু কৃষ্ণ বসু ও সিনিয়র সহ-সভাপতি নিখিল দাস জানান, গত দুই বছর করোনা মহামারির কারনে আমরা কোন রকম নিয়ম রক্ষার্থে ¯œান যাত্রা ও রথ যাত্রা উৎসব পালন করেছি। আশা করছি স্বমহিমায় ফিরে জাকজমকপূর্ণ ভাবে রথযাত্রা উৎসব পালন করবো। আমরা স্থানীয় এমপি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর ও দেশ বিদেশের জগন্নাথ দেবের ভক্তবৃন্দের সহযোগীতায় জগন্নাথ দেবের পুনঃনির্মিত ভবন নতুন রূপে প্রতিষ্ঠা করতে পেরেছি। আগামী ১লা জুলাই ১ম রথযাত্রা উৎসব ও ৮ই জুলাই উল্টো রথ যাত্রা উৎসব পালন করবো।
রথ উদযাপন কমিটির সভাপতি বাসুদেব সাহা ও সাধারণ সম্পাদক অরুন গোপ জানান, আজ ¯œান যাত্রা উৎসবে সহ¯্রাধিক ভক্তবৃন্দদের উপস্থিতিতে জগন্নাথ ধাম মন্দির প্রাঙ্গনে উৎসবের আমেজ বিরাজ করছে। আগামী ১লা জুলাই ১ম রথযাত্রা উৎসব ও ৮ই জুলাই উল্টো রথ যাত্রা উৎসব। সেই লক্ষ্যে আমরা সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছি। পুলিশের পাশাপাশি আমাদের মন্দির কমিটির স্বেচ্ছাসেবকদের মাধ্যমে রথযাত্রার নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি অন্যান্য বছরের তুলনায় এ বৎসর লক্ষাধিক ভক্তবৃন্দের উপস্থিতিতে রথযাত্রা উৎসব পালিত হবে।
রথ উৎযাপন কমিটি সহ-সভাপতি শুকদেব গোস্বামী ও কোষাধ্যক্ষ রনজিৎ সাহা বলেন, গঙ্গা গোবিন্দ সেনের হাত ধরেই আমরা এই জগন্নাথ ধামের ¯œান যাত্রা ও রথ যাত্রা উৎসব পালন করে আসছি।এ বছর ১৫৪তম রথ যাত্রা উৎসব পালন করবো। আমরা এবং আমাদের পরবর্তী প্রজন্ম এই রথযাত্রা উৎসবটি ধরে রাখবে। এবং আমরা সকল ধর্মের লোকজন মিলেমিশে এই উৎসবটি পালন করি।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD