নবাবগঞ্জে ১৬৭ তম ঐতিহাসিক মহান সান্তাল বিদ্রোহ দিবস উপলক্ষে আলোচনা সভা

অলিউর রহমান মেরাজ নবাবগঞ্জ দিনাজপুর প্রতিনিধি :
দিনাজপুরে নবাবগঞ্জে ১৬৭তম ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে।
আজ বৃহস্পতিবার বুধবার বিকালে উপজেলা অডিটোরিয়াম চত্বরে সিদু-কানুর ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলার নৃ-গোষ্ঠি উন্নয়ন সমবায় সমিতির সভাপতি জনাব মিকায়েল টুডু এর সভাপতিত্বে  আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দিনাজপুর ০৬ আসনের সাংসদ সদস্য এমপি শিবলী সাদিকের পক্ষে উপজেলা আওয়ামীগের সাংগঠনিক সম্পাদক মোঃ সায়েম সবুজ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জনাব অনিমেষ সোম ও উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি জনাব স্যামল মারডি সিসিডিবির কর্মকর্তা পাত্রাস মুর্মুর প্রমুখ।
এতে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব অনিমেষ সোম বলেন, মহান মুক্তিযুদ্ধে নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর ভূমিকা জাতির কাছে অবশ্যই চির স্মরণীয় হয়ে থাকবে। যুগে যুগে আদিবাসীদের আত্মত্যাগ আমাদের প্রেরণা জোগায়। এবং সরকারের যে সুযোগ সুবিধা সেগুলো পর্যায় ক্রমে তা দেয়া হচ্ছে।
উল্লেখ্য যে, বৃটিশ সৈন্য ও তাদের দোসর অসৎ ব্যবসায়ী, মুনাখোর ও মহাজনদের অত্যাচার নিপীড়ন ও নির্যাতনের হাত থেকে নিজেদের রক্ষা করতে ১৮৫৫ সালের ৩০ জুন যুদ্ধ শুরু করেন সাঁওতালরা। সে যুদ্ধে প্রায় ১০ হাজার সাঁওতাল যোদ্ধা মারা যান। সাঁওতালদের  অধিকার আদায় ও সেই যুদ্ধে নিহত যোদ্ধাদের স্মরন করতে দিনটিকে ঘিরে প্রতিবছর সাঁওতালরা নানা কর্মসুচীর মধ্য দিয়ে সান্তাল বিদ্রোহ দিবস পালন করে থাকে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ৯:২৭)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১