নতুন কর আরোপ ছাড়াই হাজীগঞ্জ পৌরসভার ১১৪ কোটি টাকার বাজেট ঘোষণা

মো.মজিবুর রহমান রনি:
চাঁদপুরের হাজীগঞ্জে পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের জন্য ১১৪ কোটি ১৪ লাখ ২০ হাজার ২৫০ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।
বৃহস্পতিবার ৩০ জুন দুপুর ১২টায় হাজীগঞ্জ পৌর মিলনায়তনে এ অর্থ বছরে নতুন কোন প্রকার বাড়তি কর আরোপ ছাড়াই বাজের ঘোষণা করেন হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব উল আলম লিপন।
নতুন করে কোনো ধরনের করারোপ ছাড়াই আরোপিত এই বাজেটে মোট ব্যয় ১০৯ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকা। উদ্বৃত্ত থাকবে ৪ কোটি ৬২ লাখ ৫০ হাজার ২৫০ টাকা।
এদিকে এই বাজেট ঘোষণার মধ্য দিয়ে পৌরসভায় এ যাবৎ কালে বৃহত্তম বাজেট ঘোষণা করেন পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন।
যা চলতি অর্থ বছরের চেয়ে ৫২ কোটি টাকারও বেশি। পৌরসভা সূত্রে জানা গেছে, ১১৪ কোটি ১৪ লাখ ২০ হাজার ২৫০ টাকার প্রস্তাবিত বাজেটে মধ্যে নিজস্ব (রাজস্ব) খাতে আয় ধরা হয়েছে, ২৭ কোটি ৯ লাখ ১ হাজার ২৫০ টাকা।
এর মধ্যে নিজস্ব রাজস্ব আয় ২১ কোটি ১৩ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা এবং পানির রাজস্ব আয় ৫ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার টাকা। রাজস্ব খাতে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ২৬ কোটি ২৭ লাখ ৫ হাজার টাকা। এর মধ্যে নিজস্ব রাজস্ব ব্যয় ২০ কোটি ৭৩ লাখ ৮০ হাজার টাকা এবং পানির রাজস্ব ব্যয় ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার টাকা।
রাজস্ব আয়ে মোট উদ্বৃত্ত থাকবে ৮১ লাখ ৯৬ হাজার ২৫০ টাকা। এর মধ্যে রাজস্ব তহবিলে ৩৯ লাখ ৬৬ হাজার ২৫০ টাকা ও পানির রাজস্বে ৪২ লাখ ৩০ হাজার টাকা উদ্বৃত্ত থাকবে।
অপর দিকে উন্নয়ন খাতে সর্বমোট আয় ধরা হয়েছে ৮৭ কোটি ৫ লাখ ১৯ হাজার টাকা। তার মধ্যে উন্নয়ন খাতে মোট ব্যয় হবে ৮৩ কোটি ২৪ লাখ ৬৫ হাজার টাকা। উদ্বৃত্ত থাকবে ৩ কোটি ৮০ লাখ ৫৪ হাজার টাকা।
উল্লেখ্য, চলতি (২০২১-২০২২) অর্থ বছরে ৬১ কোটি ৮৭ লাখ ৬১ হাজার টাকা ঘোষণা করা হয়। এবারের ঘোষিত বাজেট চলতি অর্থ বছরের চেয়ে ৫২ কোটি ২৬ লাখ ৫৯ হাজার ২৫০ টাকা বেশি।
বাজেট অনুষ্ঠানে মেয়র আ.স.ম মাহবুব উল আলম লিপন প্রথমে জাতির জনক ও তাঁর পরিবারের গভীর প্রতি শ্রদ্ধা এবং একাত্তরের বীর শহীদদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাজেট অনুষ্ঠান শুরু করেন।
হাজীগঞ্জ পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইনামুল হাসানের সভাপতিত্বে ও বাজার পরিদর্শক সফিউল বাসার রুজমনের সঞ্চালনায় বাজেট অনুষ্ঠানে বক্তৃতা করেন পৌরসভার ১ নং প্যানেল মেয়র ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদুল আজহার আলম বেপারী, পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ সফিকুর রহমান, পৌরসভার পানি বিদ্যুৎ শাখার প্রকৌশলী মাহবুব আলম।
বাজেট ঘোষণার পর সাংবাদিক ও সুধীজনের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেয়র আসম মাহবুবুল আলম লিপন ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইনামুল হাসান।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:৩৬)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১