বাস ভাড়া কিলোমিটারে বাড়ল ৩৫ পয়সা, দূরপাল্লায় ৪০

নিউজ ডেস্কঃ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়েছে। আন্ত:জেলা ও দূরপাল্লার বাসে কিলোমিটার প্রতি বাস ও মিনিবাস ভাড়া ৪০ পয়সা এবং মহানগর এলাকায় ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। অর্থাৎ দূরপাল্লার বাসের ভাড়া প্রতিকিলোমিটার ১ টাকা ৮০ পয়সনা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে।

মহানগরী এলাকায় ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা ভাড়া ভাড়ানো হয়েছে। আজ রোববার থেকে নতুন নির্ধারিত ভাড়া কার্যকর হবে।

শনিবার (৬ আগস্ট) বনানীর বিআরটিএ ভবনের অডিটোরিয়ামে এই বৈঠক শেষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, অন্যান্য অংশীজনের সঙ্গে বৈঠকের পর ভাড়া বাড়ানোর ঘোষনা দেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। জ্বালানি তেলের দাম বাড়ার পর বাস মালিকদের দাবির মুখে বিআরটিএ বাস ভাড়া বাড়ালো।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে নূর মোহাম্মদ মজুমদার বলেন, আন্ত:জেলা ও দূরপাল্লার বাস ও মিনিবাসের ক্ষেত্রে ভাড়া প্রতিকিলোমিটার ১ টাকা ৮০ পয়সনা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। মহানগরী এলাকায় বাস ও মিনিবাসের ভাড়া ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। বাসে সর্বনিম্ম ভাড়া ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা এবং মিনিবাসে সর্বনিম্ম ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮ টাকা। আন্ত:জেলা ও দূরপাল্লার বাসের ভাড়া ২২ শতাংশ এবং মহানগর এলাকায় ১৭ শতাংশ বাড়ানো হয়েছে।

তিনি আরো বলেন, সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করা হচ্ছে কিনা তা কঠোরভাবে মনিটরিং করা হবে। এজন্য বিআরটিএ এর মনিটরিং টিম মাঠে থাকবে। যদি নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া কোনো পরিবহন কোম্পানী আদায় করে তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বিকেল ৫টায় শুরু হওয়া বৈঠক চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

সর্বশেষ গত বছরে জ্বালানি তেলের দাম একদফায় বাড়ানো হয়। তখন দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়। তখন দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়। মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছিলো।

ভোরের কাগজ

 

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ২:১৮)
  • ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৫ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮