ফরিদগঞ্জে প্রয়াত সাংবাদিক ইকরাম চৌধুরীর মৃত্যু বার্ষিকী পালিত

 

মোশারফ হোসেন ফারুক মৃধা ফরিদগঞ্জ  প্রতিনিধিঃ

চাঁদপুরের ফরিদগঞ্জে যথাযোগ্য মর্য্যাদায় প্রয়াত সাংবাদিক ইকরাম চৌধুরীর দ্বিতীয় মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। দিবসের কর্মসূচীতে ছিল আলোচনা সভা ও মিলাদ মাহফিল। এতে, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সঙ্গে জড়িত প্রায় সকল সাংবাদিক উপস্থিত হয়ে মরহুমের রূহের মাগফিরাত কামনায় দোয়া করেন।

০৮ আগষ্ট সোমবার  বিকালে ফরিদগঞ্জ প্রেসক্লাবে দৈনিক চাঁদপুর দর্পণ এর ফরিদগঞ্জ অফিসের আয়োজনে কর্মসূচী পালন করা হয় ।

আলোচনাকালে বক্তারা, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি, চ্যানেল আই-এর স্টাফ রির্পোটার ও জেলা থেকে নিয়মিত প্রকাশিত পত্রিকা ‘দৈনিক চাঁদপুর দর্পণ’-এর প্রতিষ্ঠাতা এবং ফরিদগঞ্জ উপজেলার কৃতি সন্তান প্রয়াত ইকরাম চৌধুরীর কর্ম জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

বক্তারা বলেন, ইকরাম চৌধুরী ছিলেন সৎ, নির্ভিক ও সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত। শুধু তা নয়, তিনি ছিলেন একজন দক্ষ সংগঠক। চাঁদপুর জেলায় কর্মরত সাংবাদিকগণ জানেন, একটি সংগঠনকে কিভাবে পেশার সকলের মিলনস্থলে পরিণত করতে হয়। তা করতে গিয়ে তিনি সফল ও সার্থকতা অর্জন করেছেন। তার কর্মগুনে চাঁদপুর জেলার সাংবাদিক সমাজ বহুদিন তাকে স্মরণে রাখবেন। সাংবাদিকতা, সংগঠন ও প্রতিষ্ঠান গড়ে তোলায় ইকরাম চৌধুরীর মতো সাংবাদিকদের অনুসরণ করতে হবে বলে বক্তারা মত প্রকাশ করেন। এক কথায়, সাংবাদিকতা ও সাংবাদিকদের সংগঠিত করতে তিনি ছিলেন বহুধা গুনের অধিকারী। চাঁদপুরে গুনি সাংবাদিকদের মধ্যে মরহুম ইকরাম চৌধুরী অমর হয়ে রয়েছেন ও থাকবেন।

বক্তারা আরও বলেন, ইকরাম চৌধুরী দৈনিক চাঁদপুর দর্পণের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক হওয়া সত্ত্বেও তিনি কখনো অফিসে বসে থাকেননি। শহর থেকে গ্রাম, মাঠ থেকে নদীর বুক – জেলার সমস্ত জনপদে তিনি ছুটে গেছেন সংবাদের খোঁজে। নবীণ-প্রবীণ সংবাদকর্মী যেখানে যার সাথে দেখা হতো, সকলের সাথে সর্বদা হাসিমুখে ও দীর্ঘদিনের চেনা সহকর্মীর মতো আচরণ করতেন। যা আমাদের বর্তমান সাংবাদকর্মীদের জন্য অনুসরনীয়। গুণী এই সাংবাদিককে আমরা হারিয়ে যে ক্ষতির সম্মুখীন হয়েছি, তা হয়তো পূরণ হবে। কিন্তু, কখনও দীর্ঘ সময় লেগে যায়।

প্রয়াত ইকরাম চৌধুরী’র জীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. কামরুজ্জামান এর সভাপতিত্বে ও দৈনিক চাঁদপুর দর্পণ এর ফরিদগঞ্জ অফিসর প্রধান আবু হেনা মোস্তফা কামাল এর পরিচালনায় সময় টেলিভিশন ও কালেরকন্ঠ পত্রিকার স্টাফ রিপোর্টার ফারুক আহম্মদ, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মামুনুর রশিদ পাঠান, নুরুন্নবী নোমান, প্রেসক্লাবের সহ-সভাপতিত্রয় এমকে মানিক পাঠান, প্রভাষক মহিউদ্দিন ও একেএম সালাউদ্দিন। প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী, দেলোয়ার হোসেন বেলাল, সিনিয়র সাংবাদিক এসএম মিজানুর রহমান, আবু তালেব সর্দার প্রমুখ।

আলোচনা শেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও দেশ-জাতির কল্যাণে বিশেষ মুনাজাত পরিচালনা করেন উপজেলা পরিষদ কমপ্লেক্স জামে মসজিদের পেশ ইমাম মো. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের সহ-সভাপতি মশিউর রহমান, আমান উল্যা আমান, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল ইসলাম ফরহাদ, প্রচার সম্পাদক আনিছুর রহমান সুজন, ক্রীড়া সম্পাদক শরীফ হোসেন, সহ-কোষাধ্যক্ষ আক্তার হোসেন, প্রকাশনা সম্পাদক ইমাম হোসেন সৌরভ, সমাজ কল্যাণ সম্পাদক আলী হায়দার পাঠান টিপু, সাহিত্য সম্পাদক আব্দুস সালাম, কার্যনিবার্হী সদস্য নারায়ন রবিদাস, শিমুল হাছান, সদস্য এনামুল হক খোকন, জাহিদ হোসেন, মোশারফ হোসেন ফারুক মৃধা, জসিম উদ্দিন, মেহেদী হাসান, আব্দুল কাদির, সহযোগী সদস্য ফখরুল পাঠান, আমান উল্যা খান ফারাবী, মামুন হোসাইন, সাংবাদিক ফাহাদ খান প্রমুখ।

দৈনিক চাঁদপুর দর্পণ ফরিদগঞ্জ পরিবারের পক্ষে অনুষ্ঠানের আয়োজন করেন আবু হেনা মোস্তফা কামাল, মাছুম তালুকদার ও গাজী মমিন।

উল্লেখ্য, ইকরাম চৌধুরীর দু’টি কিডনি অকেজো হয়ে দীর্ঘদিন অসুস্থ্য থাকারপর গত ২০২০ খ্রিষ্টাব্দের ৮ই আগষ্ট শনিবার ভোর ৪ ঘটিকায় ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (রাত ৩:৩৬)
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১