চাঁদপুরে চলছে ৫ দিন ব্যাপী শ্রী শ্রী রামকৃষ্ণের ঝুলনযাত্রা 

 
শ্যামল সরকারঃরাধাকৃষ্ণ বৃন্দাবনের কুঞ্জ বনে বিশুদ্ধ প্রেমের আদানপ্রদানের মাধ্যমে এই জীবজগতে প্রথম প্রেমের প্রকাশ ঘটিয়েছিলেন । সেই লীলার নানারূপই এই ঝুলন যাত্রায় ভক্ত-কুলের সামনে পরিবেশিত হয় । রাধাকৃষ্ণের মূর্তি ঝুলনায় স্থাপন করে পূর্ব থেকে পশ্চিম দিকে ঝুলানাে হয় । এখানে শ্রীকৃষ্ণ হচ্ছেন প্রকৃতি আর রাধারানী হলেন তার পরম ভক্তস্বরূপিনী । সূর্য হলেন পৃথিবীর সমস্ত শক্তির উৎস,পূর্ব দিকে উদয় ও পশ্চিম দিকে অস্ত যায় । এই উদয়অস্ত-এর দিক স্বরূপ পূর্ব দিক থেকে পশ্চিম দিকে রাধাকৃষ্ণকে ঝুলানাে হয়ে থাকে । রাধাকৃষ্ণের মূর্তিকে দোলনায় স্থাপন করে মূর্তিযুগলকে ঝুলানাে, পাঁচদিন তাদের নানারকম সাজে সাজানাে, প্রেমভক্তি , নামগান বৃন্দাবনে তাদের বিশুদ্ধ প্রেমপর্ব সমস্তকিছু ভক্তগনের সামনে ঝুলন যাত্রার মাধ্যমে পরিবেশন করা হয় । এককথায় রাধাকৃষ্ণের প্রেমলীলার পাঁচদিন ব্যাপী এই অনুষ্ঠান ঝুলন উৎসব নামে পরিচিত ।
বৃন্দাবনে রাধা-কৃষ্ণকে কেন্দ্র করে দ্বাপরযুগে এই ঝুলন উৎসবের সূচনা হয়েছিল,তারপর থেকে যুগ যুগ ধরে এই পর্ব চলে আসছে । ভগবান শ্রীকৃষ্ণ কৃপা করে দ্বাপরযুগে এই পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন এবং তার বয়ঃবৃদ্ধি সাথে সাথে বৃন্দাবন তথা নন্দালয়ে নানারকম লীলাসাধন করেছিলেন । বয়ঃসন্ধিতে কিশাের কৃষ্ণ ও রাধারানীর যে মাধুর্যপূর্ণ প্রেমের পরিপূর্ণ প্রকাশ বৃন্দাবনে স্থাপিত হয়েছিল তারই লীলা স্বরূপা এই ঝুলনযাত্রা ।
এদিকে ঝুলনযাত্রা গত  ২১ শ্রাবণ, ৭ আগস্ট রবিবার হইতে ২৫ শ্রাবণ, থেকে শুরু হয়ে আগামী ১১ আগস্ট পর্যন্ত শ্রী  কৃষ্ণের ঝুলন যাত্রা শ্রীশ্রী কালী বাড়ি মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে । এতে প্রায় প্রতিদিন শহরের ভক্তমন্ডলি আসছেন এই ঝুলনযাত্রা দেখতে। ভক্তরা রাধা কৃষ্ণের প্রতিমাকে দুলিয়ে প্রনাম করে প্রার্থনা করছেন তাদের নিজেদের এবং দেশ ও জাতির সকল প্রানী যেন সুখে থাকে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (দুপুর ২:০১)
  • ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৭ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮