কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক পৌরসভা আইন, প্রবিধান সম্পর্কে সচেতনতা সভা

 

ইউসুফ পাটোয়ারী লিংকনঃ

রাস্তা, ফুটপাত এবং জনসাধারণের জন্য খোলা জায়গায় পরিত্যক্ত যানবাহন পার্কিং নিষিদ্ধ এবং অন্যান্য পৌরসভা আইনের বিষয়ে দোহা পৌরসভার প্রতিনিধিত্বে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (MOI) জনসংযোগ বিভাগের সহযোগিতায় একটি পরিচিতিমূলক সভা অনুষ্ঠিত হয় গতকাল।
বৈঠকে কাতারের বিভিন্ন প্রবাসী কমিউনিটির প্রতিনিধিরা অংশ নেন। দোহা পৌরসভার পরিচালক মনসুর আজরান আল-বুয়াইন তার উদ্বোধনী বক্তৃতায় ব্যাখ্যা করে বলেন যে শহরের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য জরুরি প্রয়োজন সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং পাবলিক হাইজিন সম্পর্কিত ২০১৭ সালের আইন নং ১৮ এর বিধান চালু করার বিষয়ে এই প্রচারণা চালানো হচ্ছে।
দোহা মিউনিসিপালিটির মিউনিসিপাল কন্ট্রোল ডিপার্টমেন্টের ডিরেক্টর সালেম আল-শাফি খাদ্যচক্রে সব পর্যায়ে নিরাপত্তার স্তর বাড়ানোর জন্য কর্মীদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের পাশাপাশি খাদ্যে বিষক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলি এবং কীভাবে সেগুলি এড়ানো যায় তা তুলে ধরেন।
সংশ্লিষ্ট কর্মকর্তারা পারিবারিক আবাসিক এলাকাগুলির মধ্যে শ্রমিকদের আবাসন শ্রেণীবিন্যাসের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। পারিবারিক আবাসিক এলাকার মধ্যে একটি ইউনিটে পাঁচজনের বেশি শ্রমিকের দখল করার অনুমতি নেই বলে জানান।
দোহা মিউনিসিপালিটির পাবলিক কন্ট্রোল বিভাগের প্রধান হামাদ সুলতান আল-শাহওয়ানি বলেন মনোনীত স্থান ব্যতীত আবাসিক এলাকার আশেপাশে এবং অন্য জায়গায় ট্রাক, যানবাহন এবং সরঞ্জাম পার্কিং নিষিদ্ধ। তিনি নির্বিচারে বর্জ্য ডাম্পিং এবং আবাসিক এলাকার আশেপাশের ভবনের ছাদে, সম্মুখভাগ এবং ব্যালকনিতে কাপড় শুকানোর জন্য ঝুলিয়ে না রাখা পরামর্শ দিয়েছেন এবং এটি জরিমানযোগ্য। তিনি আরও বলেন যারা ভ্রমণে কারণে কাতারের বাহিরে যাবেন তারা যেন তাদের বাড়ির বাইরে একটি উপযুক্ত পার্কিংয়ে গাড়ি পার্ক করেন এবং জরিমানা এড়াতে দূরে থাকাকালীন সময়ে যানবাহনটি পরিষ্কার রাখতে নিকটাত্মীয় বা বন্ধুবান্ধবকে বলে যাওয়ার উপদেশ দেন।
আল-শাহওয়ানি ব্যাখ্যা করে বলেন যে একটি গাড়ি পরিত্যক্ত ঘোষণার আগে একজন পরিদর্শক গাড়ির অবনতি-শীল অবস্থা, টায়ারের অবস্থা এবং গাড়িতে জমে থাকা ধুলো এসব কারণগুলির মাধ্যমে মূল্যায়ন করেন। অন্তর্ভুক্তি সভার পাশাপাশি, সচেতনতামূলক পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য পৌরসভা মন্ত্রণালয়ের কর্মকর্তা, কমিউনিটির প্রধান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মধ্যে একটি অধিবেশন অনুষ্ঠিত হয়।
আগামী ০২ অক্টোবর, রবিবার সন্ধ্যা ৬:০০টায় কাতার কেন্দ্রীয় ব্যাংকের পার্শ্ববর্তী মিউনিসিপাল মন্ত্রণালয়ে শুধুমাত্র বাংলাদেশি প্রবাসীদের নিয়ে (১২০ জন ধারণক্ষমতা হল) আলাদা একটা অধিবেশন অনুষ্ঠিত হবে। (পার্কিং এর সুব্যবস্থা আছে)। এই “সচেতনতা সভায়” যোগ দিতে বাংলাদেশীদের আহবান জানানো হয়েছে।

পৌরসভা আইনের বিষয়ে দোহা পৌরসভার প্রতিনিধিত্বে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (MOI) জনসংযোগ বিভাগের সহযোগিতায় একটি পরিচিতিমূলক সভা অনুষ্ঠিত হয় গতকাল।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ১২:১৫)
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১