সোনারগাঁয়ে পুকুরপাড়ে সবজি চাষে সফল মাছ চাষিরা

মাজহারুল রাসেল : পুকুরপাড়ে সবজি ও দেশীয় ফলের আবাদ করে সোনারগাঁও উপজেলার মাছ চাষিদের ভাগ্য বদলে গেছে। মাছ চাষের ৩৫ থেকে ৪০ ভাগ লভ্যাংশ আসে পুকুরপাড়ে সবজি ও দেশীয় ফল-মূলের আবাদে।
উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় শতাধিক পুকুরপাড়ে মাছ চাষিরা পরিকল্পিতভাবে সবজি ও দেশীয় ফলের আবাদ করছেন। বছরজুড়েই জলাবদ্ধতার কারণে উপজেলা বিভিন্ন বিলের বেশিরভাগ জমিতে একসময় কোনো ফসল ফলতো না। বিলের অল্প জমিতে ফসল হলেও সেগুলো এক ফসলি জমি। তাই মালিকরা এসব জমিতে পুকুর খনন শুরু করেন।
মাত্র কয়েক বছরের ব্যবধানে প্রায় শতাধিক পুকুর খনন করা হয়। এসব পুকুরের পাড় চওড়া করে তৈরি করা হয়। যাতে পুকুরে মাছ চাষের পাশাপাশি পাড়ে সবজি ও দেশীয় ফলের চাষ করা যায়। ‘ফসলি জমি নষ্ট করে পুকুর খনন করে কৃষকদের ক্ষতিগ্রস্ত করা হচ্ছে’-এ ধারণার আমূল পরিবর্তন ঘটিয়েছেন মাছ চাষিরা। মাছের পাশাপাশি সবজি ও ফল চাষ করে অনেকের ভাগ্যের পরিবর্তন হয়েছে।
উপজেলার কৃষি অফিসের প্রচেষ্টায় কয়েক বছর ধরে জনপ্রিয় হয়ে উঠেছে পুকুরপাড়ে সবজি চাষ। ‘সাথী ফসল’ হিসেবে শুরু হলেও এখন মূল ফসলের সঙ্গে পাল্লা দিচ্ছে। পুকুরের পাড় ও মাচায় সবজি আর নিচে পানিতে মাছ চাষ হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (ভোর ৫:০৬)
  • ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১