নওগাঁর বদলগাছীতে মল্লিকপুর উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ঘুষ বানিজ্যের অভিযোগ

 

অন্তর আহমেদ নওগাঁ জেলা প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে মল্লিকপুর উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব অপারেটর ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগে ব্যাপক অনিয়ম ও ঘুষ বানিজ্যের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক মোঃ মাসুদ আলমের বিরুদ্ধে।
একই পদের জন্য একাধীক প্রাথীর নিকট হতে নিয়োগের নামে টাকা নিয়ে চাকরি না দিয়ে প্রতারণা করায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চাকরি না পেয়ে প্রধান শিক্ষককে বিদ্যালয়ে অবরুদ্ধ করে রাখার ঘটনাও ঘটেছে।
জানা যায়, গত ৩ জুন শনিবার ওই দুই পদে বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসময় বিদ্যালয়ের মূল গেটে তালা দিয়ে অনেকটা গোপনে নিয়োগ পরীক্ষা গ্রহন করা হয়। গোপন এ পরীক্ষার মাধ্যমে কম্পিউটার ল্যাব অপারেটর পদে স্থানীয় কটকবাড়ী গ্রামের অরুন কুমারের ছেলে শ্রী অরুপ কুমারকে এবং ভান্ডারপুর সাবিত্রী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: আনোয়ার হোসেনকে সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ প্রদান করেন। তবে নিয়োগ বোর্ডের দিন পরীক্ষা গ্রহন শেষে উত্তীণ প্রাথীদের নাম প্রকাশ না করেই তরিঘরি স্কুল হতে সটকে পরে প্রধান শিক্ষক মো: মাসুদ আলম। পরে নিয়োগের বিষয়ে সাংবাদিকরা তথ্য চাইলে তালবাহানা করে মোবাইল ফোন বন্ধ রাখেন।
এলাকাবাসীর অভিযোগ দুই পদে নিয়োগ দেওয়ার জন্য ৩২ লাখ টাকা নিয়েছে প্রধান শিক্ষক মো: মাসুদ রানা।
এছাড়া কম্পিউটার ল্যাব অপারেটর পদের জন্য বিলাশবাড়ি গ্রামের ছামসুর রহমানে ছেলে মো: সৌরভ হোসেনের নিকট হতেও নিয়োগ দেওয়ার প্রলোভনে ১৪ লক্ষ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন। সৌরভের নিকট হতে নিয়োগের নামে টাকা ও আবেদন নেয়। কিন্তু নিয়োগের দিন প্রছন্দের প্রাথীদের নিয়ে বিদ্যালয়ের গেট তালাবদ্ধ রেখে পরীক্ষা নেওয়ায় সৌরভ অংশ গ্রহন করতে পারেনি। পরে লোকজন নিয়ে এসে টাকা ফেরতের জন্য স্কুলে প্রধান শিক্ষক মো: মাসুদ আলমকে অবরুদ্ধ করেন।
অনুসন্ধানে জানা গেছে, নিয়োগ পরীক্ষা উত্তীর্ণ অরুপ কুমারে পিতা অরুন কুমার কিছুদিন পূর্বে আরচা গ্রামের খিতীশ চন্দ্রের ছেলে তপন কুমারের নিকট ১০ কাঠা জমি ৪ লক্ষ টাকায়, কটকবাড়ি মধ্যপাড়া গ্রামের মৃত ফরজের ছেলে রয়েলের নিকট ১০শতক জমি ২ লক্ষ ৯৫ হাজার টাকা, একই গ্রামের দিলীপ ও উজ্জলের নিকট ১০ কাঠা জমি ৪ লক্ষ টাকা, রঞ্জু হোসেন নিকট ৫ কাঠা জমি ৩ লক্ষ টাকায় বিক্রয় করেন এবং ওই গ্রামের রিপনের নিকট ৬ কাঠা জমি ৯০ হাজার টাকা ও দিলীপের নিকট ১৫ কাঠা জমি ২ লক্ষ ৫০ হাজার টাকায় বন্ধব রাখেন।
স্থানীয়রা বলছেন অরূপ কুমার জমি বিক্রয় ও বন্ধকের এসব টাকা দিয়ে কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগ নিয়েছেন। নিয়োগের নামে প্রধান শিক্ষকের এসব অনিয়ম ও ঘুষ বানিজ্যের জন্য দুদকের হস্তক্ষেপ কামনা করেছে এলাকার সচেতন মহল।
চাকরি প্রাথী সৌরভ হোসেন বলেন, কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রধান শিক্ষক মাসুদ আলম আমার নিকট হতে ১৪ লক্ষ ৫০ হাজার টাকা নিয়েছে। অথচ আমাকে চাকরি না দিয়ে ২২ লক্ষ টাকা নিয়ে অরুপ কুমার নামে অন্য একজনকে নিয়োগ দেওয়া হয়েছে। সহকারি প্রধান শিক্ষক পদে যাকে নিয়োগ দেওয়া হয়েছে তার নিকটে ৯ লক্ষ টাকা চুক্তি হলেও পরে আরও বেশী টাকা নেওয়া হয়েছে। প্রধান শিক্ষক মাসুদ আলম একজন প্রতারক। আমি তার বিচারের জন্য দুদকের হস্তক্ষেপ কামনা করছি। আমার টাকা ফেরতের দাবী জানাচ্ছি।
বিদ্যালয়ের সাবেক সভাপতি ও প্রধান শিক্ষকের আপন ফুফাত ভাই ফুলবর হোসেন বলেন, সৌরভের নিয়োগের জন্য প্রধান শিক্ষক ও আমি দুজনে মিলে ১৪ লক্ষ ৫০ হাজার টাকা নিয়েছি। এরমধ্যে ১০ লক্ষ টাকা প্রধান শিক্ষককে দেওয়া হয়েছে। অবিশিষ্ট সাড়ে ৪ লাখ টাকা আমার নিকট আছে।
কটকবাড়ি মধ্যপাড়া গ্রামের রয়েল হোসেন বলেন, আমি অরুনের নিকট হতে ১০শতক জমি ২ লক্ষ ৯৫ হাজার টাকায় কিনেছি। আমার মত এ গ্রামের বেশ কয়েকজনের নিকট অরুন জমি বিক্রি করেছে ও বন্ধক রেখেছে। শুনেছি মল্লিকপুর স্কুলে তার ছেলের চাকরির জন্য এসব টাকা লাগবে ।
প্রধান শিক্ষক মো: মাসুদ আলম তার বিরুদ্ধে থাকা সকল অভিযোগ অস্বীকার করে বলেন,তালা দিয়ে পরীক্ষা নেওয়ার বিষয়টি সঠিক নয়। কোন টাকা নিয়ে নিয়োগ দেওয়া হয়নি। সরকারি বিধি মোতাবেক নিয়োগ দেওয়া হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাঃ ওয়াসিউর রহমান তালা দিয়ে পরীক্ষা নেওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, বহিরাগতদের ঝামেলা এড়াতে তালা দেওয়া ছিল। তবু আমি জানতে পেরে পিয়নকে দিয়ে তালা খুলে দিয়েছি। তবে এই নিয়োগের বিষয়ে অর্থ-লেনদেনের কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যাবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ১১:৪৪)
  • ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০