চাঁদপুরে বিশ্ব অটিজম দিবসে আলোচনা সভায়:প্রতিবন্ধীদের আমাদের সম্পদে রুপান্তর করতে হবে – জেলা প্রশাসক কামরুল হাসান

মো মুছা তপদার:
রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্বগঠন’ এই প্রতিপাদ্য নিয়ে চাঁদপুরে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
রোববার (২ এপ্রিল) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, এ সময় তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের সমাজ ও পরিবারের অংশ। তারা সমাজের বোঝা নয়, আমাদের শক্তি। অটিজম নিয়ে আমাদের দেশের মানুষের মধ্যে এক সময় সচেতনতার অভাব থাকলেও প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের ঐকান্তিক প্রচেষ্টার ফলে তা এখন অনেক বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, সরকার ইতোমধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন ও সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩ প্রনয়ন করে তা বাস্তবায়ন করছে। অটিজমসহ সব প্রতিবন্ধী ব্যক্তিকে কাউন্সেলিং ও সেবার মাধ্যমে সুস্থ করে তুলতে পারলে দেশের কল্যাণে তারা এগিয়ে আসতে পারেন। প্রতিবন্ধীদের কোনো অবস্থাতেই অবহেলা করার সুযোগ নেই। সবাইকে নিয়ে সোনার বাংলা গড়তে হবে, কাউকে পেছনে ফেলে নয়।
আর্তসামাজিক পরিবর্তনে অটিজম বাচ্চাদের সুরক্ষা করতে হবে। প্রতিবন্ধীদের জ্ঞানের বিকাশের জন্য সবার সচেতন হতে হবে। তাদেরকে আমাদের সম্পদে রুপান্তর করতে হবে, এ জন্য অভিভাবক ও স্বজনদের সচেতন হতে হবে। অটিজম সম্পর্কে নেতিবাচক ধারনা পরিহার করতে হবে। তাদেরকে সামাজিক ভাবে গ্রহন করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে অটিজমদের মেধাকে কাজে লাগাতে হবে।অটিজম বাচ্চাদের লেখা পড়ার সুযোগ করতে হবে, অটিজম বাচ্চাদের পড়ার জন্য সরকার সুযোগ করে দিয়েছে।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রজত শুভ সরকারের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক ইমতিয়াজ হোসেন,  চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা প্রদক প্রাপ্ত নারী মুক্তিযুদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী উপ-পরিচালক মনির হোসেন, সদর উপজেলা সমাজ সেবা অফিসার জামাল হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক সংগঠনসহ প্রশাসনের বিভিন্ন স্তরেরর কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (সকাল ৭:৫৯)
  • ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১