সোনারগাঁয়ে যেখানে সেখানে গাড়ি পার্কিং:বাড়ছে যানজট দুর্ভোগ

মাজহারুল রাসেল : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে যেখানে সেখানে গাড়ি পার্কিং করে রাখার প্রবনতা দিন দিন বাড়ছে। সড়কের উপর থেকে শুরু করে ওভার ব্রিজের নিচে সবখানেই অবৈধভাবে গাড়ি রাখা হচ্ছে।শুধু তাই নয়, মহাসড়কেও রাখা হচ্ছে গাড়ি।তাতে পুলিশের কোনো খেয়াল নেই। এতে যানজটের সঙ্গে পার্কিং নৈরাজ্যও প্রকট হচ্ছে।
উপজেলার ব্যস্ত এলাকার প্রধান সড়ক, শপিং মল ও সুপার মার্কেটের সামনে গড়ে উঠেছে অবৈধ গাড়ি পার্কিং ব্যবস্থা। বাড়ছে যানজট ও জনদুর্ভোগ।চলাচলে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। অনুপযোগী হয়ে উঠছে উপজেলার অলিগলি। এতে নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট স্থানে পৌঁছাতে হিমশিম খেতে হচ্ছে উপজেলা বাসীকে।ফলে একদিকে যেমন নষ্ট হচ্ছে উপজেলা বাসীর কর্মঘণ্টা, তেমনি পোহাতে হচ্ছে অসহনীয় ভোগান্তি।
বিগত বছর গুলিতে কার্যকর হয়নি গাড়ি পার্কিংয়ের কোনো পরিকল্পনা। বিভিন্ন সময় পার্কিং নৈরাজ্য নিয়ে একাধিক সংস্থা কাজ করার কথা বললেও, সমস্যার জটিলতা কমেনি। নীতিমালা নিয়ে এক-একটি সংস্থা অন্যের ওপর নির্ভর করছে। এতে করে সমস্যার সমাধান মিলছে না। সংশ্লিষ্টরা বলছেন,মহাপরিকল্পনার বিকল্প কিছু নেই।
পার্কিং ব্যবস্থা নিয়ে এখনই মহাপরিকল্পনা বাস্তবায়ন করা না হলে, উপজেলা বাসীর বাসযোগ্যতা বিনষ্ট হবে। ফুটপাথ থেকে শুরু করে সড়কের কোথাও চলাচলের পথ থাকবে না। উপজেলার বাণিজ্যিক ভবনগুলো নির্মাণকালে গাড়ি পার্কিংয়ের পর্যাপ্ত জায়গা রাখা হচ্ছে কি-না উপজেলা প্রশাসন সহ সংশ্লিষ্টদের নজরদারি বাড়াতে হবে। পাশাপাশি নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে।
সোনারগাঁও উপজেলার গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে গড়ে তুলতে হবে পরিকল্পিত পার্কিং ব্যবস্থা। পার্কিং নৈরাজ্যের সঙ্গে জড়িত সুবিধাভোগীদের লাগাম টানতে হবে। সড়কে কিংবা ফুটপাথে গাড়ি রাখলে তার মালিক ও চালকদের আইনের আওতায় আনতে হবে। তাহলেই পার্কিং নৈরাজ্য কমে আসবে।
জানা যায়,উপজেলার বাণিজ্যিক ভবনের নেই কোনো পার্কিং-এর ব্যবস্থা। বড় বিপণিবিতান গুলোতে পার্কিং ব্যবস্থা না থাকার দরুন রাস্তার যেখানে সেখানে ক্রেতারা গাড়ি পার্কিং করে থাকেন।এ ছাড়া সড়কের পাশেই গড়ে ওঠা মার্কেটগুলোতে রাখা হয় না পার্কিংয়ের সুবিধা। ফলে গাড়ির মালিকের ইচ্ছা ও চালকদের সুবিধার জন্য সড়কেই বেছে নেন।
সোনারগাঁও উপজেলার ব্যস্ততম বাণিজ্যিক এলাকা হলো মোগরাপাড়া চৌরাস্তা বাস স্ট্যান্ডে কিংবা মার্কেটের সামনের রাস্তায় চোখে পড়ে অবৈধ গাড়ি পার্কিংয়ের দৃশ্য। ফুটপাথ থেকে শুরু করে যেখানে সেখানে রাখা হচ্ছে এসব গাড়ি। সুবিধা মতো পার্কিংয়ের জায়গা না থাকায় যত্রতত্র গাড়ি রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন চালকরা।
মোগরাপাড়া চৌরাস্তার আল মদিনা মার্কেটের সামনের সড়ক দখল করে গড়ে তোলেন বাস,ট্রাক কিংবা কার স্ট্যান্ড। সৃষ্টি হচ্ছে যানজট। বিশেষ করে অফিস সময়ে অসহনীয় যানজটের ভোগান্তির শিকার হতে হয় কর্মজীবীদের।
স্থানীয় প্রশাসন সজাগ দৃষ্টি না দেওয়ার ফলে সড়কে গাড়ি পার্কিং বেড়েই চলছে। এতে যানবাহন চলাচলের গতি কমে যাচ্ছে। উপজেলার প্রধান সড়কগুলোতেও অবৈধভাবে পার্কিং হচ্ছে। সোনারগাঁও উপজেলার কাচপুর ব্রিজ থেকে মেঘনা ব্রিজ পর্যন্ত দুইপাশের রাস্তায় সরেজমিনে গতকাল সোমবার দুপুরে দেখা গেছে,মেইন রাস্তা থেকে শুরু করে এখানে প্রতিটি সড়কের অলিগলিতে যেখানে সেখানে পার্কিং করা হয়েছে ছোট বড় অসংখ্য গাড়ি।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৩:০৮)
  • ২৬শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১১ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি
  • ১১ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০