তানোরে তীব্র তাপমাত্রায় অতিষ্ঠ জনজীবন,পুড়ে যাচ্ছে বোরো ধান

 

তানোর প্রতিনিধি:
রাজশাহীর তানোরে সূর্যের তীব্র তাপমাত্রায় অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। অন্যদিকে আলুর জমিতে রোপণ করা ধানের জমি ফেটে চৌচির হয়ে পুড়ে যাচ্ছে ধান। পাশাপাশি গাছ থেকে ঝরে যাচ্ছে আম ও লিচুর গুটি। সপ্তাহ ধরে দিনের শুরুতে সূর্য ওঠা থেকে ডোবা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে প্রতিদিন। দেখা নেই বৃষ্টির। এতে করে একটু বৃষ্টির পানির জন্য চাতক পাখির মতো আকাশ পানে চেয়ে আছে হাজারো মানুষ। মঙ্গলবার ও বুধবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগের সোমবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

জেলা আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, প্রায় এক সপ্তাহ থেকে জেলা ও উপজেলা জুড়ে তাপমাত্রা বাড়তেই আছে। বৃষ্টিরও দেখা নেই কোথাও। মাথার উপরে দিয়ে মৃদু তাপদাহ বয়ে যাচ্ছে। কয়েক দিন থেকে থার্মোমিটারে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪৩থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছিল। তবে সোমবার ও মঙ্গলবার  সর্বোচ্চ তাপমাত্রা পুরো ৪৩ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে দাঁড়ায়। আরো জানায়, দিনের সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠা নামা করলে তাকে মৃদু তাপদাহ বলা হয়। তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি ওপরে উঠলে বলা হয় মাঝারি তাপদাহ। এছাড়া ৪২ ডিগ্রি বা তার ওপরে উঠলেই তীব্র তাপদাহ হিসেবে বিবেচনা করা হয়।

তাই এখন মাঝারিতে তাপদাহ চলছে। বৃষ্টি না হলে এটি এরচেয়েও বিশাল রূপ নিতে পারে। তাপদাহ বাড়ার সাথে সাথে বাতাসের আদ্রতা বেড়েছে আগুনের গোলার মতো। এতে শরীরে ঘামের পরিমাণ ব্যাপক তাকে বাড়ছে। অন্যদিকে এমন তাপদাহ অব্যাহত থাকলে রাজশাহীতে বোরো ধানের জমি ফেটে পুড়ে যাবে ধান ও আম লিচুর গুটি ঝরে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এ সময় বৃষ্টি না হলে অতিরিক্ত তাপদাহে আম লিচুর গুটি নষ্ট হয়ে ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। এতে করে বোরো ধান চাষি ও আম লিচু চাষিসহ রাজশাহীর সব মানুষই এখন বৃষ্টির জন্য প্রার্থনা করছেন। উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ এসব বিষয়ে কোন তথ্য দিতে পারেনি।

 

সারোয়ার হোসেন
১৯ এপ্রিল /২০২৩ইং
০১৭৬০-৮৫৭৯৮৮

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (রাত ২:৩৬)
  • ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১