রামপুরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৮শ কোটি টাকা দিচ্ছে এডিবি

রামপুরা-আমুলিয়া-ডেমরা সাড়ে ১৩ কিলোমিটার চার লেন সড়ক নির্মাণে ২৬.১ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৭৯২ কোটি ৭০ লাখ টাকা (প্রতি ডলার ১০৭ টাকা ধরে)। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে যানজট দূর করার পাশাপাশি রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহরের মধ্যে টেকসই যোগাযোগ ব্যবস্থা স্থাপন হবে বলে জানায় সংস্থাটি।বৃহস্পতিবার (৩ আগস্ট) এডিবির ঢাকা অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সংস্থাটি জানায়, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না, ডিবিএস ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশে অবস্থিত একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড থেকে ১৯৩ মিলিয়ন ডলারের সর্বোচ্চ ঋণের মাধ্যমে প্রকল্পটি অর্থায়ন করা হচ্ছে। ADB প্রকল্পের কাঠামো, সমঝোতা, দরপত্র সম্পাদনে সহায়তা করেছে এবং বাণিজ্যিক ও আর্থিক সুবিধায় সহায়তা প্রদান করেছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এডিবি অফিস অব মার্কেটস ডেভেলপমেন্ট এবং পিপিপির প্রধান ক্লিও কাওয়াওয়াকি জানান, আমরা এই এক্সপ্রেসওয়ের নকশা, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য বেসরকারি খাতের অংশীদারদের প্রস্তুত, বাজারজাতকরণ এবং আকৃষ্ট করতে বাংলাদেশের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে কাজ করেছি। এটি ঢাকা ও চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সিলেটসহ বাংলাদেশের পূর্ব ও দক্ষিণ-পূর্ব জেলাগুলোর মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত করবে। রামপুরা-আমুলিয়া-ডেমরা পিপিপি প্রকল্পটি মার্কিন ডলার এবং টাকার বিনিময় হারের সঙ্গে আংশিক রাজস্ব যুক্ত করে একটি প্রাপ্যতা অর্থ প্রদানের ব্যবস্থার অধীনে বিতরণ করা হয়েছিল। ঢাকা বাইপাস রোড পিপিপির প্রথম সড়ক লেনদেনের একটি ন্যূনতম রাজস্ব গ্যারান্টি হিসেবে ৩৭০ মিলিয়ন দেওয়া হয়েছিল।

তিনি বলেন, এডিবি তাই অবকাঠামো খাতে ভবিষ্যতে বেসরকারি খাতের বিনিয়োগের জন্য বাংলাদেশে উভয় ধরনের পেমেন্ট মেকানিজমের পথ তৈরি করতে সাহায্য করেছে। চুক্তিটি বিনিয়োগের জন্য একটি সম্পদ শ্রেণি হিসেবে সড়ক পিপিপি বিকাশে এডিবির নেওয়া একটি প্রোগ্রাম্যাটিক পদ্ধতির অংশ। বাংলাদেশে লেনদেন উপদেষ্টা হিসেবে এডিবির সঙ্গে একটি পিপিপি লেনদেনের দ্বিতীয় সফল আর্থিক সমাপ্তি এটি। বর্তমানে এডিবি জয়দেবপুর-ময়মনসিংহ এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের বিষয়ে সরকারকে পরামর্শ দিচ্ছে, যা ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা উন্নত করবে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ২:১১)
  • ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১