ঘোড়াশালে ৫ম ইউনিটে ফের বিদ্যুৎ উৎপাদন শুরু

পলাশ (নরসিংদী) প্রতিনিধি : জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণে বন্ধ হয়ে যাওয়া নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পঞ্চম ইউনিটটি চালু হওয়ার দুই দিন পর আবারও বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল।

দ্বিতীয়বার ১২ অক্টোবর বুধবার ইউনিটটির বিয়ারিং নষ্ট হয়ে ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল। বন্ধ হওয়ার ৮ দিন পর বুধবার (১৯ অক্টোবর) রাত ১০টা ১৫ মিনিটে পুনরায় উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়েছেন, ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকৌশলী আমিরুল মুমিনীন।

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের পঞ্চম ইউনিটটি ৮দিন বন্ধ থাকার পর ফের ১৯ অক্টোবর যান্ত্রিক সমস্যা সমাধান করে উৎপাদন শুরু করেছে কর্তৃপক্ষ। গত বুধবার ১০ অক্টোবর দুপুরে হঠাৎ ইউনিটটির বিয়ারিং নষ্ট হয়ে গেলে এর বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। বিয়ারিং পরিবর্তন করে পুনরায় ইউনিটটিতে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে বলে জানান বিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকৌশলী।

গত ৪ অক্টোবর দুপুর ২ টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট দুটি বন্ধ হয়ে যায়। পরে এক ঘন্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিটটি চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিটটি চালু করা যায়নি।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ১:১৩)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০