সোনারগাঁয়ে বিষমুক্ত সবজি বাগানে আগ্রহ বাড়ছে

মাজহারুল রাসেল : কৃষি সম্প্রসারণ অধিদফতরের আওতায় সোনারগাঁ উপজেলায় বসতবাড়ির পাশে অনাবাদি পতিত জমি ও বাড়ির আঙ্গিনায় সম্পূর্ণ বিষমুক্ত পারিবারিক পুষ্টি সবজি বাগান তৈরি করা হয়েছে। উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে প্রায় সহস্রাধিক পরিবারের বাড়ির আঙিনায় এমন বাগান করা হয়েছে বলে জানা গেছে।
জানা যায়, উপজেলার পৌরসভার হামছাদি গ্রামের কৃষক জামিল হোসেন উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় এবং নিজস্ব উদ্যোগে বিষমুক্ত এ পারিবারিক পুষ্টি সবজি বাগান করেছেন। সবজি ক্ষেতে শুধুই যে সবজি রয়েছে তা নয়, সবজির পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের ফল ও মসলা জাতীয় গাছ।
সবজির মধ্যে রয়েছে পেঁপে, লালশাক, পুঁইশাক, বেগুন, পালংশাক, কলমিশাক, বরবটি, ঢেঁড়শ, লাউ, মিষ্টি কুমড়া, কাকরোল। এ ছাড়া মসলা জাতীয় ফসলের মধ্যে রসুন, তেজপাতা, ধনিয়া, মরিচ, আদা, হলুদ। এ ছাড়াও বিভিন্ন ধরনের ফুলগাছ এবং আম, জাম, কাঁঠাল, লিচু, কলা, বেল, ডালিম, কামরাঙ্গা, জাম্বুরাসহ বেশ কিছু ফলের গাছ। জামিল হোসেনের স্ত্রীও শখের বসে নিয়মিত সবজিবাগান পরিচর্যা করেন। নিজের পরিবারের চাহিদা মিটিয়ে প্রতিবেশী ও আত্মীয়স্বজনদেরও সবজি উপহার দিয়ে থাকেন তারা। জামিল হোসেনের সবজি বাগানে প্রায় ২০ প্রকারের সবজি দেখা যায়।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,সোনারগাঁ উপজেলায় সহস্রাধিক বাড়ির উঠানে এ সবজিবাগান করতে যা যা লাগছে তা বিনা মূল্যে দেয়া হচ্ছে। ইতোমধ্যে উপজেলায় প্রচুর পুষ্টি সবজির বাগান করা হয়েছে।
বাড়ির আঙ্গিনার সবজিচাষি জামিল হোসেন বলেন, ছোটবেলা থেকেই আমার সবজি চাষের প্রতি আগ্রহ রয়েছে। বাড়িতে খালি জায়গায় বিভিন্ন ধরনের ফল ও ফুলের গাছ লাগাতাম। বর্তমানে সরকারের পক্ষ থেকে বাড়ির আঙ্গিনায় সবজি চাষের সুযোগ পেয়েছি। সরকারের দেয়া পাঁচ প্রকার সবজি ছাড়াও প্রায় ২০ প্রকারের সবজি, মসলা, ফুলের গাছ রয়েছে আমার বাগানে। নিয়মিত উপজেলা কৃষি কর্মকর্তা আফরুজা সুলতানা খোঁজখবর নিয়ে থাকেন।তিনি আরো বলেন, সবচেয়ে বড় বিষয় নিজের জমিতে বিষমুক্ত সবজি উৎপাদন করে নিজের পরিবারকে খাওয়াতে পারছি।
জামিল হোসেনের প্রতিবেশী ফরিদ মিয়া বলেন, জামিল হোসেনের বাড়ি আঙ্গিনায় ও পরিত্যক্ত জমিতে সবজিচাষ দেখে অনেকেই উৎসাহিত হচ্ছেন।
সোনারগাঁ উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন, যারা বাড়ির উঠানে বিষ মুক্ত সবজিচাষ করছেন তাদের আমি সার্বক্ষণিকভাবে সহযোগিতা করে যাচ্ছি।উপজেলা কৃষি কর্মকর্তা আফরুজা সুলতানা বলেন, বাড়ির আঙ্গিনায় জমি ব্যবহারসহ পুষ্টির চাহিদা পূরণ করার জন্য সরকারের পক্ষ থেকে এ পুষ্টির সবজির বাগান করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:৩৮)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১