নওগাঁয় আদালত অবমাননা করে ৩শ’টি গাছ কেটে জমি দখলের অভিযোগ

 

অন্তর আহমেদ নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছি উপজেলার বিলাশবাড়ি ইউনিয়নের বিলাশবাড়ি গ্রামে শাহাজান সিরাজের ৪০ শতক জমির উপর লাগানো গাছ কেটেঁ জমিতে পাওয়ার টিলার দিয়ে চাষ করে জমি জোর পূর্বক দখল করার অভিযোগ পাওয়া গেছে।
অভিযোগ সূত্রে জানাযায়, মৃত মফিজ উদ্দীন মন্ডলের ছেলে শাহাজান সিরাজ পৈত্রিক সুত্রে জমির মালিক হলেও জমির দখল নিতে পারেনা প্রভাবশালীদের প্রভাবে। জানা যায় একই গ্রামের তয়েজ উদ্দীনের ছেলে নজরুল ইসলাম শেখ (৫২) ফজলুল হক ভুট্টু (৪২) পিন্টু হোসেন (৩৫) মৃত ময়েজ উদ্দীনের ছেলে সামাদ মন্ডল (৬০) মৃত ভোলার ছেলে আব্দুর রহমান বাবু (৩৫) খাজামদ্দিন (৫০) তারা নিজেদের প্রভাব খাটিয়ে দখল করার চেষ্টা দির্ঘদিন থেকে চেষ্টা করে আসতেছিল। এই বিষয়ে আদালতে একটি মামলা হয়েছে মামলা নং-৭৮২১এই মামলার ভিত্তিতে নজরুল ইসলাম শেখ গং দের বিরুদ্ধে আদালত একটি নিষেধাজ্ঞা আরোপ করেন। নজরুল ইসলাম শেখ গং আদালতের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিজ্ঞ আদালতে মিস আপিল করেন মামলা নং-২৭২১।
শাহাজান সিরাজ বলেন, পৈতৃক সূত্রে জমির মালিক আমি। আদালতের রায় পেয়ে আমি, আমার ৪০শতক জমিতে ৩০ টি ঔষধি গাছ, ২০ পিয়ারা গাছ, পঞ্চাশটি নিম গাছ ৬০ মেগুনি গাছ সর্বমোট ৩শ’টি গাছ লাগিয়ে গরু ছাগলের থেকে গাছ গুলো রক্ষা পাওয়ার জন্য ২৫ বান্ডেল টিন ও বাঁশ-কাঠের খুঁটি দিয়ে জায়গাটি ঘিরে দেই। গত ১২ অক্টোবর রাত্রি সাড়ে দশটার সময় নজরুল ইসলাম শেখ বিজ্ঞ আদালতের আদেশ অমান্য করে তার গুন্ডা বাহিনী সহ দেশি অস্ত্র সজ্জিত হয়ে আমার বাগানে গিয়ে সব গাছ কেটে ফেলে টিন গুলো লুটপাট করে নিয়ে যায়। আমি এলাকায় গ্রামবাসীর কাছে থেকে খবর পেয়ে পরের দিন ১৩ অক্টোবর সকাল এগারোটার সময় গিয়ে দেখি লুটপাট করে জমিতে পাওয়ার টিলার দিয়ে চাষ করে গাছ লাগাও সব চিহ্ন মুছে ফেলে দিয়েছে যার মূল্য এক লক্ষ ৭৫ হাজার টাকা।
শাহাজান সিরাজের ছেলে শুভ হোসেন জানান, আমার বাবার নায্য জমি আমারা মহামান্য আদালতের রায় মেনে জমি দখল নিয়েছি জমি দখল নেয়ার পর থেকে আমাদেরকে বিভিন্নভাবে প্রাণনাশের হুমকি ধামকি দিয়ে ভয়-ভীতি প্রদর্শন করছেন। নজরুল ইসলাম শেখ যে দলিল মূলে ওই যায়গাজমি দখল করতে যায়, ওই জমি আদালতে বাতিল বলে গন্য হয়। এবং মূল জমির মালিক আমার বাবা শাহাজান সিরাজ আদালত কর্তৃক ডিগ্রী পায়। ডিগ্রী পাওয়ার পরেও এলাকাতে গিয়েও আজও জমি দখল নিয়ে গাছ লাগায়। নজরুল ইসলাম শেখ গং জমির এলাকার প্রভাবশালী হওয়ার কারণে তাদেরকে বিভিন্ন ভাবে হুমকি ধামকি প্রদর্শন করে। আমরা গরীব দেখে কোন সুবিচার পাচ্ছিনা। আমি এবং আমার পরিবার এর লোকজন সব সময় নিরাপত্তাহীনতায় ভুগছি তাই প্রশাসনের কাছে জোর দাবী আমাকে যেন সঠিক বিচার করে দেওয়া হয়।
বিলাশ বাড়ি এলাকার বাসিন্দা ইউসুফ মন্ডল বলেন, আমার জানা মতে বিলাশবাড়ী মৌজাঃ আর এস. খতিয়ান নং- ১০৫, দাগ নং- ১৭৯৩,১৮১৮,১৮৩৮ জমির ধরন ধানি ভিটা মোট জমির পরিমাণ ৮৯ শতাংশ। যার মধ্যে শাহাজান সিরাজ ৪০ শতাংশ পাবে। কিন্তু অবৈধ দখলদার বাহিনীর হাত থেকে রক্ষা পাইতেছে না শাহাজান সিরাজ।
প্রভাবশালীরা জাল দলিল করে দখল করে নিয়েছে। আমরা গ্রামবাশি অনেবার ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার নিয়ে বিচার করে রায় দিয়েছি শাহাজান সিরাজকে কিন্তু শাহাজান সিরাজ অসহায় হাওয়াই আদালতের ডিগ্রী পাওয়ার পরেও দখল নিয়ে দিতে পাচ্ছিনা। প্রভাবশালিরা আমাদেরকে বিভিন্ন সময়ে এসে হুমকি ধমকি দিচ্ছে। বিভিন্ন রকম মামলার ভয়-ভীতি দেখাচ্ছে।
অভিযুক্ত মো. নজরুল ইসলাম শেখ এর সাথে মুঠোফোনে কথা বলে জানা গেছে,তিনি তার যায়গা দখল করেছে,কাউকে কোন হুমকি প্রদর্শন করেনি,এই বিষয়ে কোন কথা বলতে রাজি নয় বলে জানান।
স্থানীয় চেয়ারম্যান সাইদুর রহমান (কেটু) বলেন, আমরা মিমাংসা করার চেষ্টা করেছি, এই জমি বিষয়ে কয়েকবার বৈঠক করেও কোন কাজ হয়নি। প্রভাবশালীরা জোরপূর্বক দখল করে রাখার কারণে সিরাজুল ইসলামকে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।
বদলগাছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান বলেন,এই বিষয়ে লিখিত একটি অভিযোগ পেয়েছি, একজন অফিসারকে তদন্তের দায়িত্ব দেওয়া আছে, তদন্ত সাপেক্ষে তিনি ব্যবস্থা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সকাল ১০:৫০)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১