ত্রান ও আবেগের কথা শুনতে চাই না, আমাদের বসতবাড়ির স্থান চাই

 

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা (পটুয়াখালী)প্রতিনিধিঃ

পটুয়াখালীর কুয়াকাটায় বেড়িবাঁধের বাহিরে শতবছর ধরে বসবাসকারী ছয় শতাধিক পরিবারকে উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। উচ্ছেদের পর থেকে দিশেহারা হয়ে পড়ে কুয়াকাটার সাধারণ মানুষ। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের বেরিবাদের বাহিরে থাকা পরিবারগুলো।সেই উচ্ছেদ হওয়া ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে সহযোগিতার হাত বাড়িয়েছে কুয়াকাটা ৩নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর, বর্তমান কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহ আলম হাওলাদার।

বৃহস্পতিবার (১৭ ই নভেম্বর) সকাল ৯টায় ৬০০ ক্ষতিগ্রস্তদ পরিবারের মাঝে শীতকালীন কম্বলসহ নগদ অর্থ প্রদান করে। এ সময় উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌর আওয়ামী লীগের নেতা কর্মীরা।

শীতকালীন কম্বল ও নগদ অর্থ হাতে পেয়ে মোঃ ইউসুফ মাঝি বলেন, আমার ১০০ বছরের পুরনো ভিটামাটি কোন নোটিশ ছাড়াই ভেঙ্গে দিয়েছে জেলা প্রশাসক। এই বিষয় জানতে চাইলে আমাদেরকে জেল হাজতের ভয় দেখিয়েছে।

৯ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মোঃ রহিম জানান, হুটহাট করে আমাদের ঘরবাড়ি ভাঙা শুরু করে, তাদের সব কথা শুনে আমরা একটু সময় চেয়েছিলাম। তবে কোন সময় না দিয়েই বগা মেশিন দিয়ে আমাদের ৬০০ পরিবারের বসতবাড়ি ভেঙে গুড়িয়ে দিয়ে যায়। এখন আমরা নিঃস্ব হয়ে খোলা আকাশের নিচে রাত দিন কাটাচ্ছি।

এই উচ্ছেদ অভিযানে সবচেয়ে বড় বিপদে রয়েছে নারী ও শিশুরা। ভূমিহীন এসব মানুষের আকুতি কেন পূর্ব সতর্কতা ছাড়াই এই অভিযান। সহযোগিতা সংগ্রয়ের সময় স্থানীয়রা বলেন, আমরা সহযোগিতা চাই না, ত্রাণ নয়, মানুষের আবেগের কথা শুনতে চাই না, আমরা আমাদের বসতবাড়ির স্থান চাই।

মোঃ শাহ আলম হাওলাদার জানান, আমি আমার নিজ অর্থায়নে, আমার সাধ্যমত উচ্ছেদ করে দেওয়া পরিবারের পাশে দাঁড়াতে পেরে নিজেকে ধন্য মনে করছি। তিনি আরো বলেন এমন উচ্ছেদ মেনে নেওয়ার মতো নয়। এবং উচ্ছেদ হওয়া পরিবারের জন্য সরকারের কাছে আবেদন করেন দ্রুততাদের বসবাসের স্থান তৈরি করে দেওয়ার জন্য।

উচ্চতা অভিযান শুরু হয় রোববার ( ১৩ নভেম্বর) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও সংকর চন্দ্র বৈদ্য ও জেলা প্রশাসকের একটি টিম। তাদের এ অভিযানে গৃহহীন হন প্রায় চার হাজার মানুষ।

 

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:১৫)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১