সোনারগাঁওয়ে ব্যাপকহারে চাষ হচ্ছে শীতকালীন সবজি শিম

মাজহারুল রাসেল :  নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শীতকালীন সবজির মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে শিম চাষ। সোনারগাঁওয়ের সবজি গ্রাম হিসেবে পরিচিত সনমান্দিতে বিলে ও রাস্তার দুই পাশে দেখা মিলছে বিস্তীর্ণ শিমের মাচা। এছাড়া বসতবাড়ির দেয়ালের পাশে, ঘরের চালে ও ক্ষেতের আইলেও চাষ হচ্ছে এই সবজিটি।
জানা যায়, শুধুমাত্র নিজেদের জন্যই নয়, বাণিজ্যিকভাবেও চাষ হচ্ছে শিম। বসতবাড়ির আঙিনায় এবং বাড়ির পাশে দুই বিঘা জমি নিয়ে সারাবছর বিভিন্ন জাতের সবজি চাষ করছেন অনেকেই। ক্ষেত থেকে সরাসরি ঢাকাসহ বিভিন্ন শহরের পাইকাররা শিমসহ অন্যান্য সবজি কিনে নিয়ে যান।
কৃষক হুমায়ন কবির বলেন, আধুনিক পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকমুক্ত সবজি চাষ করা সম্ভব। এমনকি কীটনাশক ব্যবহার না করেই আধুনিক পদ্ধতি ব্যবহার করে পোকামাকড় দমন করা সম্ভব। শিম আগাম চাষ করতে পারলে বেশি মুনাফা পাওয়া যায়।
উপজেলার কৃষি কর্মকর্তা আফরুজা সুলতানা জানান, ঢাকা থেকে সোনারগাঁও কাছাকাছি হওয়ার কারনে সবজি রপ্তানিকারকরা সহজে সবজি সংগ্রহ করতে পারেন। তাছাড়া সোনারগাঁওয়ের সবজি পোকা মুক্ত হওয়ায় খুবই প্রশংসনীয়। সবজি পোকামাকড় মুক্ত করার বিষয়ে সোনারগাঁও উপজেলা কৃষি অফিস ব্যাপক কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৬:৩৯)
  • ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১