সোনারগাঁয়ে মাংস ও মাছ ছেড়ে সবজির দিকে ঝুঁকছেন সাধারণ মানুষ

মাজহারুল রাসেল : নিত্যপণ্যের বাজারে প্রতিটি জিনিসের দাম বেড়েছে। সংসার চালাতে এখন হিমশিম খেতে হচ্ছে সীমিত আয়ের মানুষদের। স্থির আয়ে অস্থির বাজারে গিয়ে মাথা ঠিক রেখে অতিরিক্ত দামে জিনিসপত্র কিনতে অনেকের ঘাম ঝরছে। তাই অনেকেই মাংস ও মাছ ছেড়ে এখন ঝুঁকছেন সবজির দিকে।
মঙ্গলবার (২২ নভেম্বর) সোনারগাঁও উপজেলার খুচরা বাজারে গিয়ে দেখা গেছে, এখানে ফুলকপি বিক্রি হচ্ছে খুচরা ৫০ টাকা পিছ দরে, বেগুন ৫০ টাকা, বরবটি ৫০ টাকা, গাজর ১২০ টাকা, শসা ১০০ টাকা, টমেটো ১৬০ টাকা, সিম ৬০ টাকা। এসব সবজি পাইকারি বাজরে প্রায় অর্ধেক দামে বিক্রি হচ্ছে বলেও জানা গেছে। তবে মাংসের দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকা কেজি দরে। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৮৫০ টাকা থেকে ৯০০ টাকায়। তবে এই বাজরে মাছের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। খুচরা দরে এখানে আকারভেদে রুইমাছ ৩৫০-৪০০ টাকা, মৃগেল ২২০-২৫০ টাকা, কার্প ২০০-২২০ টাকা, পাঙাস ১৫০-১৬০ টাকা, তেলাপিয়া ১৪০-১৬০, কাতল ৪০০-৪৫০ টাকা, বাটা ১৬০-১৮০ টাকা, শিং ৩০০-৪০০ টাকা, সিলভার কার্প ১৫০-২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
কাঁচপুর কাঁচা বাজারে কথা হয় ক্রেতা হানিফের সঙ্গে তিনি বলেন, ‘গত ২০ বছর ধরে চাকরি করছি। করোনার পর থেকে জিনিসপত্রের দাম যেভাবে বেড়েছে সে তুলনায় আমাদের আয় বাড়েনি বরং কমেছে। এই কম আয়ের টাকা নিয়ে বাজারে আসলে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনতেই সব টাকা খরচ হয়ে যাচ্ছে। বিশেষ করে বাজারে মাছ ও মাংসের কথা চিন্তাই করা যায় না। তাই কম কম করে সবজি কিনেই ফিরতে হয় বাড়িতে।’
এই বাজারে শাক কিনতে আসা আলম মিয়া বলেন, ‘গত ছয় মাস ধরে এই বাজারে সবজির দাম কমছে না। প্রতিটি সবজির দাম কেজিতে ৫০ টাকার ওপরে। আমার মতো একজন শ্রমজীবী দৈনিক আয়ের টাকা দিয়ে চাল কেনার পর বাজরে এসে মাছ মাংস তো দূরের কথা ভালো সবজির দিকেও তাকাতে পারি না। তাই ২৫ টাকা করে দুই প্রকারের শাক নিলাম আর যাওয়ার পথে এক কেজি আলু নেবো। শাক ভর্তা ছাড়া এখন আমাদের আর উপায় নেই।’
সোনারগাঁও উপজেলার বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, অনেক মধ্যবিত্তরাও শীতকালীন শাক সবজি কিনে বাসায় ফিরছেন। বাজারে এসব শাক সবজির দামের কথা জিজ্ঞেস করলে তারা বলেন, এই ভরা মৌসুমেও সবজির দাম কমেনি। বরং গতবারের তুলনায় এবারের দাম অনেক বেশি। আর তাই সবজি হোক বা মাছ সব কিছুই এখন প্রয়োজনের চেয়ে কম কিনছেন তারা।
সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া চৌরাস্তার কাঁচা বাজারের বিক্রেতারা জানান,সব জিনিসের দাম বাড়তি, মানুষের আয় কম থাকায় বেচা বিক্রিও কম।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৭:০৪)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১