একজন ইকবাল বাহার জাহিদ ও উদ্যোক্তা তৈরির ৯০০ তম দিনের ইতিহাস

নিউজ ডেস্কঃ নিজের বলার মতো একটা গল্প’ উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ, ৯টি বিষয়ে স্কিলস শেখানো ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন প্রশিক্ষণ কর্মশালার প্লাটফর্ম।
এই সামাজিক ও শিক্ষামূলক কাজের উদ্যোগ আড়াই বছর আগে নিলেও এখন এটি একটি প্রতিষ্ঠান, যার প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ। যার ঐকান্তিক প্রচষ্টায় এই প্রতিষ্ঠান এখন বাংলাদেশের সম্পদ। বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশীসহ মোট ৩০০,০০০ তরুণ-তরুণীদের ১০টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনামূল্যে অর্থাৎ কোন ফি ছাড়া উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ, মূল্যবোধ, ভলান্টিয়ারিং ও ৯ টি স্কিলস্ ডেভেলপমেন্ট নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে এই প্লাটফর্ম থেকে। প্রতি সপ্তাহে অনলাইন মিটআপের মধ্য দিয়ে চলছে এ প্রশিক্ষন আর অফলাইন কার্যক্রমও, গত আড়াই বছরে সারা দেশে ও বিদেশে প্রায় ১২০০ অনলাইন ও অফলাইন মিট আপ অনুষ্ঠিত হয়েছে। চাকরি করব না, চাকরি দেব এই ব্রত সামনে রেখে গত ৯০০ দিন ধরে একদিনের জন্যও এই প্রশিক্ষণ কর্মশালা বন্ধ ছিল না। এটা সারা বিশ্বে একটি ইতিহাস টানা ৯০০ দিনের কোন প্রশিক্ষণ কর্মশালা পৃথিবীতে কেউ কোনদিন করেনি। ইতিমধ্যে এই প্লাটফর্ম থেকে ৩০০০ জন উদ্যোক্তা তৈরি হয়েছেন তারমধ্যে ৩৫০ নারী জন উদ্যোক্তা এবং গত ৯০০ দিনে বদলে গেছে এই ৩০০,০০০ তরণ-তরুণীদের জীবন, এখন যারা এক একজন স্কিলড, পজিটিভ ও ভালমানুষ।
এ প্লাটফর্মে রয়েছে ৯০ দিন ধরে শেখার সুযোগ, পার্টনার পাবার সুযোগ, ব্যবসা করা, কেনাবেচার সুযোগ, ভলান্টিয়ারিং, সামাজিক কাজ এবং ভালোমানুষি চর্চা সব একই ছাদের নিচে রয়েছে। অনলাইন ও অফলাইন প্লাটফর্মে। আমাদের লক্ষ্য আগামী ১ বছরের মধ্যে ১০০,০০০ মানুষের কর্মসংস্থান তৈরি করা অন্তত ১০,০০০ উদ্যোক্তা হওয়ার মধ্য দিয়ে। এবং আগামী ৫ বছরের মধ্যে ১০০,০০০ উদ্যোক্তা ও ১০ লাখ কর্মসংস্থান তৈরি করা। উনাদের লক্ষ্য বাংলাদেশে একটি অনলাইন ও অফলাইন School of Entrepreneurship প্রতিষ্ঠা করা। এটি হবে অলাভজনক সামাজিক ও মানবিক মানুষ ও দক্ষ মানুষ গড়ার এবং উদ্যোক্তা বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান। www.facebook.com/groups/ youngentrepreneursbdiqbal/

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৯:৪৩)
  • ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১