বগুড়া ও যশোর উপ-নির্বাচনের তারিখ ঘোষনা করেছে ইসি

নিউজ ডেস্কঃ গত শনিবার বিকালে কমিশন সভায় আগামী ১৪ জুলাই এই দুই আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে বলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানিয়েছেন।

তিনি বলেন, “১৪ জুলাই আটকে থাকা এ দুটি উপনির্বাচন হবে। নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন। সব ধরনের স্বাস্থ্য বিধি মেনে এ উপনির্বাচন অনুষ্ঠিত হবে।”

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, “করোনাভাইরাস মহামারীর মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন দুটি করতে হচ্ছে বলে কমিশন সিদ্ধান্ত দিয়েছে। আমরা সব ধরনের অব্যাহতি দিয়েছি। প্রথম ৯০ দিনের পরের ৯০ দিন, এই ১৮০ দিনের মধ্যে করতেই হচ্ছে।”

এখন উপনির্বাচন না দিয়ে আর ‘কোনো উপায় নেই’ জানিয়ে তিনি বলেন, “আমরা কমিশন একমত হয়েছি, ১৫ জুলাইয়ের মধ্যে এ দুটি উপ নির্বাচন করতেই হবে।”

বিকাল ৩টায় নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার, জ্যেষ্ঠ সচিব উপস্থিত ছিলেন।

গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়।

সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন এবং দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন- সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

গত ২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সঙ্কটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন। একইসঙ্গে আটকে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও।

দুই উপনির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন আগামী ১৫ জুলাই শেষ হতে যাচ্ছে বলে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (রাত ৪:৩৬)
  • ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৪ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮