চাঁদপুরে জেলা স্কাউট ও জেলা রোভারের আয়োজনে বিপি ও স্কাউট দিবস পালন 

মোঃ মুছা তপদার:
 স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েলের জম্ম দিন ও স্কাউট দিবস পালন করা হয়েছে। গতকাল বুধবার সকাল ১০ টায় চাঁদপুর কদমতলা জেলা স্কাউট সম্মুখ থেকে র্যালী বের করা হয়।
স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল কোমলমতি বালকেরা তাঁর নামের দু’টো আদ্যাক্ষর নিয়ে ডাকতো বি.পি. বলে। সেই থেকে তিনি সারাবিশ্বে স্কাউটদের কাছে বি.পি. নামে পরিচিত। ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনের হাইড পার্কে তার জম্ম হয় । তার পিতার নাম প্রফেসর রেভারেন্ড এইচ, জি, ব্যাডেন পাওয়েল। তিনি  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক ও বৈজ্ঞানিক ছিলেন। বি.পি.র মাতা ছিলেন ব্রিটিশ এডমিরাল ডবিণ্ঢউ. টি. স্মিথের কন্যা হেনরিয়েটা গ্রেস। বি.পি. সাত ভাই বোনের মধ্যে পঞ্চম ছিলেন। মাত্র তিন বছর বয়সের সময় ১৮৬০ সালে তার পিতা মারা যান। স্কাউট প্রতিজ্ঞা ও আইনকে ভিত্তি করে প্রতিষ্ঠিত মূল্যবোধ উম্মেষের মাধ্যমে যুব সম্প্রদায়ের বিষয়ে অবদান রাখাই হচ্ছে “মিশন অব স্কাউটিং”। যার মাধ্যমে এক সুন্দর পৃথিবী গড়ে তোলা যাবে এবং যুব সমাজ নিজেদেরকে স্বয়ংসম্পূর্ণ আত্মনির্ভরশীল ব্যক্তি হিসেবে তৈরি করে সমাজ গঠনমূলক কাজে আত্মনিয়োগ করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে সেই লক্ষ্যে রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল স্কাই প্রতিষাঠা করেন।
স্কাউটিং শিশু, কিশোর, যুব বয়সীদের লেখাপড়ার অবসরে বয়স উপযোগী আনন্দদায়ক কার্যাবলীর মাধ্যমে উপস্থাপিত শিক্ষা সম্পূরক কার্যক্রম। এই বয়সীদের প্রধান এবং প্রথম কাজ প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন প্রাতিষ্ঠানিক শিক্ষার মূল লক্ষ্য এবং স্কাউট আন্দোলনের লক্ষ্য এক হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষায় তারা এই লক্ষ্য অর্জনের বাড়ব অনুশীলনের মাধ্যমে আত্মস্থ করার সুযোগ লাভ করে ।
চাঁদপুরে বিপি ও স্কাউট দিবসের র্যালীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা স্কাউট কমিশনার শামসুল আমিন,  সম্পাদক অজয় ভৌমিক, চাঁদপুর সদর উপজেলা স্কাউট কমিশনার শাহজাহান সিদ্দিকী, জেলা স্কাউট সহকারী পরিচালক ফিরোজ আহমেদ, চাঁদপুর জেলা রোভার স্কাউটের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, শহীদ জাবেদ মুক্ত স্কাউট গ্রুপের ইউনিক লিডার মোঃ সাইফুল ইসলাম, জেলা কাব লিডার তাহমিনা আক্তার, জেলা স্কাউট সদস্য ফাতেমা তুজ জোহা, শহীদ জাবেদ মুক্ত স্কাউট গ্রুপের ইউনিক লিডার মোঃ সাইফুল ইসলাম, মেঘনার পাড় মুক্ত স্কাউট গ্রুপে ইউনিট লিডার মোঃ হাসিফ খান,  হিলশা সিটি ওপেন স্কাউট গ্রুপ সহ জেলার বিভিন্ন  স্কুল কলেজের সকল স্কাউট সদস্যরা।
 র্যালিটি পুরো শহর  প্রদক্ষিন  করে পুনরায় জেলা  স্কাউট কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ৮:৩১)
  • ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০