সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বঙ্গবন্ধুই প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছেনঃ সুজিত রায় নন্দী

 

মোঃ হোসেন গাজী।।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু সুজিত রায় নন্দী বলেছেন, সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে আধুনিকীকরণ ও জাতীয়করণ করেছেন। সরকারের গৃহীত পদক্ষেপের ফলে প্রায় শতভাগ শিশু ভর্তির হার অর্জিত হয়েছে এবং প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন সাধিত হয়েছে।

বুধবার(২২ মার্চ) বিকালে চাঁদপুর সদর উপজেলার কুমুরুয়া সূর্য রায় নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও প্রাথমিক শিক্ষা পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুজিত রায় নন্দী বলেন, বাঙালি জাতির ভাগ্য উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন সংগ্রাম করেছেন। শিক্ষা ছাড়া জাতির উন্নতি যে সম্ভব নয়, তা অনুধাবন করেছিলেন বঙ্গবন্ধু। তাই তিনি একটি শিক্ষিত জাতির স্বপ্ন দেখেছিলেন। শোষণমুক্ত ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষে গড়ে তুলেছিলেন শিক্ষা ব্যবস্থা।

স্বাধীনতার পর ভঙ্গুর শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজিয়েছিলেন বঙ্গবন্ধু। প্রাথমিক শিক্ষা সরকারিকরণ, সংবিধানে শিক্ষা বাধ্যতামূলক, শিক্ষা কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ নানা কার্যক্রম বাস্তবায়িত করেছেন। ১৯৭৩ সালে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন বঙ্গবন্ধু।

অনুষ্ঠান উদ্বোধন করেন,
চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট জহিরুল ইসলাম, চাঁদপুর সদর উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার আব্দুল হাই।

ফরাক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং কুমুরুয়া সূর্য রায় নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ হান্নান মিজির সভাপতিত্বে এবং কুমুরুয়া সূর্য রায নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী মোঃ মহসিনের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরক্কাবাদ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দীলিপ চন্দ্র দাস, চাঁদপুর সিটি কলেজের অধ্যক্ষ সহিদুল ইসলাম, প্রাথমিক বিদ্যালয়ের স্থায়ী দাতা সদস্য অজিত রায় নন্দী, ফরক্কাবাদ ডিগ্রি কলেজের অভিভাবক সদস্য সেলিম পাটোয়ারী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল পাটোয়ারী, এডভোকেট দেবাশীষ কর মধু
সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র যুগ্ম আহব্বায়ক শেখ শরিফ আহমেদ, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি টুটুল মজুমদার, ৭ নং ওয়ার্ড মেম্বার দীপু মিজি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ৯:৩৭)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১