খুটাখালীতে বন ও জীববৈচিত্র্য রক্ষায় ভিলেজারদের আত্মনিয়োগের তাগিদ দিলেন এসিএফ

হোছেন বাপ্পি, কক্সবাজার প্রতিনিধিঃ বন ও জীববৈচিত্র্য সংরক্ষণে সরকারের লক্ষ্য বাস্তবায়নে বন জায়গীরদারদের (ভিলেজার) আত্মনিয়োগ করার তাগিদ দিয়েছেন কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জ সহকারী বন সংরক্ষক (এসিএফ) দীপন চন্দ্র দাস।

তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও সার্বিক পরিবেশের উন্নয়নের লক্ষ্যে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে। আধুনিক প্রযুক্তি ও সৃজনশীলতার মাধ্যমে বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণে আত্মনিয়োগ করতে হবে বন জায়গীরদের।

শনিবার (২২ জানুয়ারী) দুপুরে খুটাখালী বনবিট মিলনায়তনে বন জায়গীরদারদের সাথে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ উন্নীত করার লক্ষ্য দক্ষ ভিলেজার হিসেবে নিজেদের গড়ে তুলে বনের অবক্ষয় ও উজাড় প্রতিরোধে সরকারের নীতি বাস্তবায়নে বদ্ধপরিকর হয়ে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

তিনি আরো বলেন, আধুনিক বন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তি প্রয়োগ নিশ্চিত করে ‘ডিজিটাল বাংলাদেশ’র অগ্রযাত্রায় শামিল হতে হবে। প্রাপ্ত জ্ঞান ও দিকনির্দেশনার আলোকে মেধা, জ্ঞান ও দক্ষতা প্রয়োগ করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সরকার গৃহীত নীতিমালা ও কর্মসূচি বাস্তবায়নে সবাইকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

খুটাখালী বন বিটের ভারপ্রাপ্ত হেডম্যান ছৈয়দুল হকের সভাপতিত্বে ও বিট কর্মকর্তা মোস্তফা কামালের সঞ্চালনায় মত বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিয়ন আ’লীগ সাধারন সম্পাদক বাহাদুর হক ও সাংবাদিক সেলিম উদ্দীন।

সভায় বন জায়গীরদারদের পক্ষ থেকে সাবেক হেডম্যান শাহ আলম মেম্বার, নুরুল আলম, নুরুল ইসলাম, কামাল উদ্দীন মাঝি, কামাল উদ্দীন, ছরওয়ার উদ্দীন, শামসুল আলম, নুরুল আলম ও আবুল কালাম প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় খুটাখালী বন বিটের স্টাফ তরিকুল ইসলাম, জাহামদাদ ভুইয়া, রিয়াজুল আলম জনিসহ শতাধিক ভিলেজার উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৭:২০)
  • ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি
  • ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯