নওগাঁয় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মসজিদের জমিতে ঘর নির্মান

 

অন্তর আহমেদ নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর হাঁসাইগাড়ি ইউনিয়নের কাঁকনশী গ্রামের কাঁকনশী পূর্বপাড়া জামে মসজিদের জমি দখল করে ওই মসজিদের ইমাম আব্দুল আলীম আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক জমি দখল করে ঘর নির্মান করছে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নওগাঁ আদালত এর ১৫০ পি/২০২২ মামলা সূত্রে জানা গেছে, হাল খতিয়ান নং- ১৯ দাগ নং ৪৬৩ ও ৪৬৯ দাগে ৩১ শতক জমির কাতে ৪ শতক জমি মসজিদের। তবে মসজিদ নির্মান এর সময় অন্য আর একটি দাগের জমিতে চলে যায়। পরবর্তীতে মসজিদ কমিটির উদ্যােগে জমি সিমানা নির্ধারণ করে দেখা যায় মসজিদের জমি আব্দুল আলীম জোরপূর্বক দখল করে বাড়ি নির্মান করছে। মসজিদ কমিটি বাধা দিলে তিনি না মানায় মসজিদ কমিটির পক্ষে আদালতে ১৪৪/৪৫ ধারায় একটি মামলা চলমান করেন। এবং আদালত থেকে নিষেধাজ্ঞা ও দিয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে মৃত. ককিমদ্দিনের ছেলে আব্দুল আলীম তার সন্ত্রাসী কায়দায় ভাড়াটিয়া বাহীনিদের দার করে রেখে বাড়ি নির্মান করছেন। মসজিদ কমিটির উপদেষ্টা আতোয়ার রহমানসহ একাধীক গ্রামবাসী বলেন,
ওই ইমাম ২৫ বছর ধরে ইমামমতি করে আসছে অন্য কোন ইমান সেখানে ইমামতি করতে পারবে না, জোর করে মসজিদের জমি যেমন দখল করছে, সেরকমই জবরদস্তি করে মসজিদের ইমামতি করছেন। আবার মসজিদ পরিচালনা নতুন কমিটি জন্য ইসলামী ফাউন্ডেশন ও উপজেলা নির্বাহী অফিসের কর্মকর্তা বরাবর আবেদন করে নতুন কমিটি করতে হয়েছে। মসজিদের স্বার্থে হলেও সঠিক সুরাহা করার দাবী করছি প্রশাসনের কাছে।

মসজিদ কমিটির সভাপতি বেলাল হোসেন বলেন, আমি দায়িত্ব পালন কালে মসজিদের জমির সিমানা নির্ধারন করে জানতে পারি যে,আমাদের জমির কাগজ মূলে দুই দাগ রয়েছে সে খানে এক দাগ জমিতে প্রায় ১ শতক জমি কম রয়েছে সেই জমিটি আমাদের ইমারের বাড়ির মধ্যে জমিটি রয়েছে সেই জমির উপর আদালতের নিষেধাজ্ঞা আছে সেই আদেশ অমান্য করে সে বাড়ি নির্মান করছে।

এবিষয়ে হাঁসাগাড়ি ইউনিয়নের চেয়ারম্যান জসিম উদ্দিন এর সাথে কথা বলে জানা গেছে, সদর থানা পুলিশ ও ইউএনও মহোদয় ফোন করেছেন,আমি সরেজমিনে তদন্ত করে কাজ করতে নিশেধ করে আসি সেখানে আমার কোন নিশেধ মানে নাই, তার কাজ বহাল রেখেছে তাই প্রশাসন ও আদালত এর নিষেধাজ্ঞা অমান্য করে কাজ করছে। এই বিষয়ে আইনানুগ ব্যবস্থা হওয়া উচিত বলে মনে করছি।

উপজেলা নির্বাহি অফিসার মির্জা ইমাম উদ্দিন বলেন, এই বিষয়ে একটা লিখিত অভিযোগ পেয়েছি এবং চেয়ারম্যানকে মোবাইল ফোনে বলেছি বিষটি আমলে নিতে। যদি কোন অনিয়ম হয়ে থাকে তা হলে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (দুপুর ১:০৪)
  • ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৭ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮