বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়ার কবলে কয়েক হাজার ট্রলার

 

ইমাম হোসেন হিমেল:
আবারও বৈরী আবহাওয়ার কারণে গভীর সমুদ্র থেকে কয়েক হাজার ট্রলার পটুয়াখালীর মহিপুর আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রে আশ্রয় নিয়েছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) থেকেই স্থানীয় এবং ভোলা, লক্ষ্মীপুর, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার ট্রলার এখানে নোঙর করেছে।

টানা ৬৫ দিন অবরোধসহ সমুদ্রে দফায় দফায় বৈরী আবহাওয়ার কারণে দীর্ঘদিন মাছ ধরতে পারেননি জেলেরা। আবহাওয়া কিছুটা অনুকূলে আসায় পটুয়াখালীর মহিপুরের জেলেরা মাছ ধরতে জাল ফেলেন গভীর সমুদ্রে। কিন্তু সোমবার আবারও উত্তাল হয়ে ওঠে সাগর।

সমুদ্রে ৩ নম্বর সতর্কসংকেত দেয়ায় দ্রুত জাল তুলতে না পেরে জেলেরা জাল কেটে নিয়ে তীরে ফিরে আসেন। এতে লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান তারা।

জেলেরা জানান, কয়েক দিনের বৈরী আবহাওয়ার পর গভীর সমুদ্রে মাছ ধরতে যান তারা। কিন্তু যেতে না যেতেই জানতে পারেন, ৩ নম্বর সতর্কসংকেত দেয়া হয়েছে। এতে অনেকেই জাল ফেলে চলে এসেছেন। অনেক ট্রলার ফিরে এসেছে। কেউ মাছ ধরতে পারেননি।

শিববাড়ীয়া নদী থেকে গঙ্গামতির চার-পাঁচ কিলোমিটার পর্যন্ত নদীর দুই পাড়ে ট্রলারগুলো নোঙর করেছে। স্থানীয় ট্রলারের পাশাপাশি ভোলা, লক্ষ্মীপুর, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার ট্রলারগুলোও এখানে আশ্রয় নিয়েছে। মহিপুর আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রটি সমুদ্রের সবচেয়ে কাছে হওয়ায় বৈরী আবহাওয়া দেখা দিলে দ্রুত ট্রলার নিয়ে সেখানে আশ্রয় নেন জেলেরা।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১২:১২)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০