ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে উৎপাদন শুরু

পলাশ (নরসিংদী) প্রতিনিধি : ছয় দিন পর যান্ত্রিক সমস্যা সমাধান করে নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়েছে। এর আগে ৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিপর্যয়ে বন্ধ হয়ে যায় ২১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৫ নম্বর ইউনিট। আজ সোমবার সন্ধা ৭টা থেকে ওই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন চালু করা হয় বলে জানান, ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম।

তিনি আরও জানান, ৫ নম্বর ইউনিটের সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি চালু করা সম্ভব হয়নি। যান্ত্রিক সমস্যা নিরসন করে আজ সন্ধার পর থেকে এই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

এর আগে, গত মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ১৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের চার ও পাঁচ নম্বর ইউনিট বন্ধ হয়ে যায়। পরে এক ঘন্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন চার নম্বর ইউনিট চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পাঁচ নম্বর ইউনিট চালু করা যায়নি।

এ ঘটনার পর বিপর্যের কারণ খুঁজতে ৫ অক্টোবর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি। পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম প্রায় তিন ঘন্টা পরিদর্শন করে বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পরীক্ষা-নিরীক্ষা করে যান।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৪:৪৫)
  • ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১