May 16, 2022, 6:53 pm

News Headline :
এম এম জুয়েলকে জেলা স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা ফরিদগঞ্জে মামলার বাদীকে  হাত-পা বেঁধে নির্যাতনের ঘটনায় থানায় মামলা গ্রেফতার-৩ ঝিকরগাছায় লেবু বাগান থেকে গৃহবধূর সখী লাশ উদ্ধার বীরগঞ্জে ভুট্টা চুরির অপরাধে এক প্রতিবন্ধী পাগল কে হত্যা করা হয়েছে আজ ১৭ মে বীরগঞ্জের জিন্দাপীর গণহত্যা দিবস কচুয়ায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উপলক্ষে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ কর্মশালা কচুয়ায় ফের বোগদাদ বাস থেকে ৩ কেজি গাঁজাসহ ১ মাদক ব্যবসায়ী আটক মতলব উত্তরে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’২২ (বালক অনূর্ধ্ব-১৭)এর শুভ উদ্বোধন ফরিদগঞ্জে মামলার বাদীকে  হাত-পা বেঁধে নির্যাতনের ঘটনায় থানায় মামলা গ্রেফতার-৩ মেধা-মনন দিয়ে দেশ ও সমাজকে এগিয়ে নিতে হবে ………. -মোস্তাফিজুর রহমান ফিজার এমপি

যে অ্যাপগুলি ডাউনলোডে ফাঁস হতে পারে ব্যক্তিগত তথ্য

স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি যেগুলো অনেকাংশে কম্পিউটারের চাহিদা মেটায়। তবে তা কতটুকু নিরাপদ? সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা জনপ্রিয় অ্যাপগুলোর অন্তত ৯ শতাংশ অ্যাপ ব্যক্তিগত তথ্য ফাঁস করতে পারে।   এগুলো ব্যবহারকারীর গোপনীয়তা এবং সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। গবেষকরা এই নিরাপত্তা পরীক্ষাটি করার জন্য গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায় এমন ১৩ হাজার ৫০০ অ্যাপ বিশ্লেষণ করেন।

যেগুলির প্রায় সবই স্বনামধন্য প্রতিষ্ঠানের তৈরি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা শপিংবিষয়ক অ্যাপ। এই বিশাল গবেষণা কাজের শেষে ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার গবেষক প্রফেসর মাইকেল ফেলটস বলেন, “যদিও অ্যান্ড্রয়েড অ্যাপগুলি ওয়েবসাইটগুলির একটি জটিল নেটওয়ার্ক সিস্টেমের মধ্য দিয়ে যায় কিন্তু অধিকাংশ ব্যাবহারকারীই জানে না যে অ্যাড জেনারেট প্রক্রিয়ার মাধ্যমে লোকেশন ট্র্যাক করায় তাদের গোপনীয়তা লঙ্ঘিত হয়।” মাইকেল ফেলটস আরো বলেন, “অধিকাংশ মানুষই মনে করে যেসব অ্যাপ  জনপ্রিয় এবং প্লে-স্টোরে সহজে পাওয়া যায় সেগুলি নিরাপদ এবং ব্যবহারকারীর তথ্য ফাঁস করবে না। আমরা জনপ্রিয় অ্যাপগুলির সিকিউরিটি সিস্টেমের ওপর একটি গবেষণা চালিয়ে দেখেছি যে এ ধারণা ভুল।” এই গবেষণা করার জন্য একটি গবেষক দল AURA (Android URL Risk Assessor)  নামে একটি প্রোগ্রাম টুল ডেভলপ করেন।

এই টুলের মাধ্যমে তারা সেই ১৩ হাজার ৫০০ অ্যাপ দ্বারা ব্যাবহৃত প্রায় দুই লাখ পঞ্চাশ হাজার ইউআরএল শনাক্ত করেন। এরপর তারা ভাইরাস ডিটেকশন টুল ব্যবহার করে ইউআরএলগুলোর ক্রস-রেফারেন্স করলে দেখতে পান একটি জনপ্রিয় সামাজিক মাধ্যম একটি ম্যালেসিয়াস ইউআরএল ব্যবহার করছে। তবে আশার কথা এই যে, গবেষকদল এখন এমন একটি টুল উদ্ভাবন করার জন্য কাজ করছে যা স্মার্টফোনে ঝূঁকিপূর্ণ অ্যাপ ডাউনলোডের আগেই সতর্ক করে দেবে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD