স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে দেশ সেরা ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
স্বাস্থ্য অধিদপ্তর কতৃক প্রকাশিত মাসিক প্রতিবেদনে   এইচএসএস স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ তালিকায় মুল্যায়নের ভিত্তিতে (৮০.০২) মার্ক পেয়ে প্রথম স্থান অর্জন করছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এতে ৭৯.৯০ মার্ক পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে জয়পুরহাট জেলার পাচবিবি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।
মঙ্গলবার (১৭ই আগষ্ট)স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে এইচএসএস স্বাস্থ্য ব্যাবস্থাপনা শক্তিশালীকরণ  তালিকায়  প্রকাশিত মাসিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।
ফুলবাড়ী  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানাগেছে,চলতি বছরের গত জানুয়ারী থেকে জুলাই পর্যন্ত ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে ৩২১জন  প্রসুতি মায়েদের নরমাল ডেলিভারি হয়েছে,অন্ত:বিভাগে ৮হাজার৫২৬জন, বহি:বিভাগে ৪৭ হাজার ৭৯২জন,জরুরি বিভাগে  ১৮হাজার ৫৭৪জন রোগী চিকিৎসা সেবা নিয়েছে।গত ২১সালের জুলাই থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১৩লক্ষ ৪৬ হাজার ৮৬০টাকা যা পুরো জেলার মধ্যে রেকর্ড পরিমান।
এইসব সকল কাজের পরিধি নিয়ে মার্ক মুল্যায়নের ভিত্তিতে সফলা অর্জন। ৫০ শর্য্যার স্বাস্থ্য কমপ্লেক্সটিতে অপারেশন থিয়েটার থাকলেও জনবলের অভাবে তা চালু করা সম্ভব হয়নি,এখানে ১৩৮ টি পদের মধ্যে রয়েছে ৮৪জন জনবল। বাকি ৫৪টি পদ শুন্য রয়েছে,এসব প্রতিবন্ধকতা পেরিয়েও এই সফলতা দাবী সংশ্লিষ্ট পক্ষের।
স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী জানাগেছে,সারাদেশের ৪২৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে ১০টি ক্যাটাগরিতে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে প্রকাশিত মাসিক প্রতিবেদনের এইচএসএস স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ তালিকা অনুযায়ী উল্লেখ,প্রসূতি ওয়ার্ডে গর্ভবতীদের প্রসব পূর্ববতী এবং প্রসবের পর সেবার মান নির্ণয়ে উপর ০৫ ক্যাটাগরিতে (৬.৪) মার্ক,স্বাস্থ্য কর্মীদের কর্মদক্ষতার উপর ৪ ক্যাটাগরিতে (৬.৪)মার্ক,সময়মত রির্পোট তৈরি এবং রোগীদের রোগ নির্ণয়সহ স্বাস্থ্য সেবার তথ্য সংগ্রহ করার উপর ৪ ক্যাটাগরিতে (২.৭৪৩)মার্ক,হাসপাতালের স্বাস্থ্য সেবায় ব্যবহৃত সকল যন্ত্রপাতি,এ্যাম্বলেন্স,ডেস্কটপ সদ্য ব্যাবহারের উপর ৭ ক্যাটাগরিতে (৬.৩৭০)মার্ক,হাসপাতালের প্রধান কর্মকর্তার সঠিক নেতৃত্ব বাস্তবায়নের উপর ২টি ক্যাটাগরিতে (৬.৪৩০)মার্ক,আগত রোগীদের অন্তঃবিভাগ,জরুরী বিভাগ,বর্হিবিভাগের সেবাার মানের উপর ২ টি ক্যাটাগরিতে (১১.৯৪৯)মার্ক,স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার গুনগতমান নিশ্চিতকরনের উপর ৩টি ক্যাটাগরিতে (৬)মার্ক,নরমাল ডেলিভারীর সুনিশ্চিত করনে ২টি ক্যাটাগরিতে মার্ক (৪) যা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চলতি বছরের জানুয়ারী থেকে জুলাই পর্যন্ত ৩২১ জন প্রসূতিকে নরমাল ডেলিভারী মাধ্যমে সেবা প্রদান করা হয়,নিরাপদ রক্ত সঞ্চালন ব্যবস্থার উপর ১টি ক্যাটাগরিতে (১২)মার্ক এবং স্বাস্থ্য কমপ্লেক্স এর সার্বিক ব্যবস্থপনার উপর সিভিল সার্জন কতৃক সঠিক তদারকির উপর (১৭.৭)মার্ক সহ মোট (৮০.০২) মার্ক পেয়ে স্বাস্থ্য অধিদপ্তর কতৃক প্রকাশিত মাসিক প্রতিবেদনে এইচএসএস স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ তালিকায় দেশের প্রথম স্থান অর্জন করেন ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।
এর আগে চলতি বছরের জুলাই মাসের প্রতিবেদনে
তারা তৃতীয় স্থান অর্জন করেন।
ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মশিউর রহমান বলেন,তিনি যোগদানের পর এই তালিকায় ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স ৩৮৭নাম্বারে ছিল।এরপর গত জুলাইয়ে তৃতীয় অবস্থানে স্থান পায়। এরপর এবার দেশের প্রথম স্থান অর্জন হয়েছে।
তিনি বলেন,স্বাস্থ্য কমপ্লেক্সর কর্মকর্তা-কর্মচারীদের ৯০ভাগ উপস্থিতি,নিরলস পরিশ্রম ও সেবা বাস্তবায়নে সঠিক তদারকি,তথ্য সরবরাহ,সেবার মান নির্নয় সহ সার্বিক বিষয়ের উপর মুল্যায়নে এই সফলতা অর্জন করা সম্ভব হয়েছে। বর্তমানে প্রতিদিন গড়ে শতকরা ১শ থেকে ১১০ ভাগ রোগী ভর্তি সহ সেবা নিয়ে থাকছেন।
দিনাজপুর ডেপুটি সিভিল সার্জন ডা.মো.আসিফ হাওলাদার জানান, এটি অত্যন্ত একটি আনন্দের
বিষয়, আমরা গর্বিত। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সঠিক তদারকি এবং স্বাস্থ্য কমপ্লেক্স সংশ্লিষ্ট সকল কর্মকর্তা-কর্মচারীদের কর্মদক্ষতা এবং সকল কর্যক্রমে শতভাগ দায়ীত্ব পলনের ফসল স্বরুপ এই অর্জন। আমরা প্রজাতন্ত্রের
কর্মচারী তাদের শতভাগ সেবা বাস্তনে কাজ করাই আমাদের একমাত্র লক্ষ্য। এই অর্জন শুধু আমাদের নয়, এটি ফুলবাড়ীবাসী সহ পুরো দিনাজপুরবাসীর।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (রাত ১২:৪১)
  • ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১