May 19, 2022, 3:37 pm

News Headline :
মতলব উত্তরে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ৪টি কোয়ার্টার ফাইনাল সম্পন্ন নওগাঁর মান্দায় দলগত ধর্ষণের শিকার কলেজছাত্রী নবাবগঞ্জে পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত   নিয়ামতপুরে সহকারী কমিশনার (ভূমি)  মনজুরুল আলম জেলার শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত    আফতাবগঞ্জে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ক ওরিয়েন্টশন হাতীবান্ধায় সাপের কামড়ে নারীর মৃত্যু বাংলাদেশের মোহাম্মদকে দেখতে গেলেন ফুটবল স্টার লিওনেল মেসি পিরোজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পলাশের রোকসানা ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের নেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে কচুয়া উপজেলা আওয়ামী লীগের দোয়া-মিলাদ

চিকেনের তেলেই বানান চিকেন রোস্ট

যমুনা নিউজ বিডিঃ মাছের তেলে যদি মাছ ভাজা যায় তাহলে চিকেনের তেলে কেন চিকেন ভাজা যাবে না! অবশ্যই যাবে।

লেবুর রস, লবণ, গোলমরিচ,আদা রসুন আর শুকনো মরিচ দিয়েই করা যাবে কিস্তি মাত। চিকেন কষাকে একটু বদলে নিলে পেট আর মন দুইই ভরে যাবে। চিকেনের সঙ্গে অনুপান হিসেবে যোগ করতে পারেন সিদ্ধ বিনস আর গাজর। কিছুটা কন্টিনেন্টাল স্টাইলে রান্না এই চিকেনের পদ বানানো খুব সহজ। তবে এই রান্নার মূল কথা নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখা জানালেন রাঁধুনি মেঘ বন্দ্যোপাধ্যায়। নইলে চিকেন থেকে তেল বের করা কঠিন।

পাতলা স্টিল বা অ্যালুমিনিয়ামের বাসনে চিকেন রোস্ট তৈরি করতে হবে। বাসনের তলাটা কিন্তু হালকা পুড়ে যাবে। বাসনের মায়া করলে স্বাদ মিলবে না।

আসুন ড্রাই চিকেন রোস্ট উইথ চিকেন অয়েলের রেসিপি।

উপকরণ

চিকেন – (হাড়সহ) – ৬০০ গ্রাম

পাতিলেবুর রস– ৪ চামচ,

নুন– স্বাদ অনুযায়ী

গোলমরিচ থেঁতো করা– ৪ চামচ

শুকনো লঙ্কা– (গুঁড়ো করা) – ৩/৪ টে

মাখন– ২ চা চামচ

রসুন ও আদা থেঁতো করা– ২/ ৩ চা চামচ

পেঁয়াজের টুকরো– এক কাপ

রসুন কুঁচি– ২ চামচ

সাজানোর জন্যে

গাজর লম্বা করে কেটে হালকা ভাপিয়ে রাখা

বিনস– দুই টুকরো করে কেটে ভাপিয়ে নেওয়া

আলুসিদ্ধ – মাখন ও চিজ দিয়ে মেখে রাখা

চিজ গ্রেট করা– ৩/৪ চামচ

পাতিলেবুর টুকরো

প্রণালী: চিকেন ভালো করে ধুয়ে পরিষ্কার করে ছোট টুকরো করে কেটে নিতে হবে। পাতিলেবুর রস, গোলমরিচ গুঁড়ো, নুনসহ সব কটি উপকরণ মাখিয়ে রাখুন। ফর্ক দিয়ে গায়ে চিরে দিলে মশলা ভালো করে ভেতরে পৌঁছবে। এবারে অল্প মাখন মাখিয়ে পাতলা স্টিল বা অ্যালুমিনিয়ামের পাত্র ঢিমে আঁচে বসিয়ে তেল ছাড়া চিকেন দিয়ে এক নাগাড়ে নাড়তে থাকুন। চিকেনে থাকা চর্বি থেকে তেল বেরিয়ে আসবে। পোড়া ও প্রায় সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। চিকেন হাড় থেকে ছাড়িয়ে নিতে পারেন আবার হাড়সহ রেখেও দিতে পারেন। একটি প্যানে অল্প মাখন ও চিকেনের তেল গরম করে রসুন কুঁচি ফোড়ন দিয়ে পেঁয়াজ নেড়েচেড়ে চিকেনের টুকরো দিয়ে চাপা দিয়ে রাখুন। সিদ্ধ করা গাজর ও বিনস দিয়ে বা আলু সেদ্ধ সাজিয়ে লেবুর টুকরো দিয়ে পরিবেশন করুন। চাইলে রোস্ট করা কারিপাতাও দিতে পারেন। সূত্র: আনন্দবাজার।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD