আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন ঈশ্বরদী উপজেলা কমিটির নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন

জাহিদুল ইসলাম নিক্কন:মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন ঈশ্বরদী উপজেলা কমিটির নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ ও শহীদদের প্রতি বিনিদ্র শ্রদ্ধা জানায়।

সকালে ৭:৩০ মিনিটের সময় ঈশ্বরদী উপজেলা বাস ট্যান্ড শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হয়, এসময় উপস্থিত ছিলেন আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন ঈশ্বরদী উপজেলা কমিটির সিনিয়র উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম এবং সভাপতি মোছাঃ নাদিরা শেখ হেনা, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রিপন, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম নিক্কন, নারী ও শিশু বিষয়ক সম্পাদিকা জান্নাতুল ফেরদৌস রুনু, মহিলা বিষয়ক সম্পাদিকা শাম্মী আহসান, আরো উপস্থিত ছিলেন নিলুফা ইয়াসমিন, রুনা পারভীন, আলো, আব্দুল কাদের, সাঈদ, শ্যামল, টেনি, জুয়েল, আরো অনেকেই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাঙালি জাতির জন্য এই দিবসটি হচ্ছে চরম শোক ও বেদনার। অনদিকে মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি শহীদরা জাতিকে সে মহৎ ও দুর্লভ উত্তরাধিকার দিয়ে গেছেন।

১৯৫২ সালের এদিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠির চোখ-রাঙ্গানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শংকিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন।

দিবসটি পালন উপলক্ষে জাতীয় অনুষ্ঠানের সাথে সঙ্গতি রেখে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (রাত ১২:০৩)
  • ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১