May 18, 2022, 3:54 am

News Headline :
ঠাকুরগাঁওয়ে নির্মানাধীন ভবন থেকে  মুক্তিযুদ্ধে ব্যবহৃত ২৭ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার ফুলবাড়ীতে ধান-চাল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন ফুলবাড়ীতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ফরিদগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ফুলবাড়ীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন বাংলাদেশ সাংবাদিক ক্লাব’র ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান নিয়ামতপুরে সমাজসেবা কার্যালয় কর্তৃক জি টু পি এর মাধ্যমে সামাজিক নিরাপত্তা বাস্তবায়ন শীর্ষক সেমিনার নিয়ামতপুরে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হাজীগঞ্জে নির্মাণাধীন ভবনে দুই রাজমিস্ত্রী সহোদরের মৃত্যু হাতীবান্ধায় সরকারি রাস্তার গাছ কর্তন, ব্যবস্থা নিতে ইউনিয়ন পরিষদের সভা

শাহি মাটন কোরমা

যমুনা নিউজ বিডিঃ শাহি মাটন কোরমা স্বাদে বা রঙে অন্যান্য কোরমা থেকে একটু আলাদা। এই মাটন কোরমার রঙ সাদাটে হলদে রঙয়ের হয়। কারণ এই রান্নায় দই ও ক্রিম দুটোই ভালো পরিমাণেই যায়। আর হলুদ রঙ আসে কেসর থেকে। তবে এই কোরমা রান্নার ক্ষেত্রে খুব বেশি জটিলতা নেই। তাহলে আসুন ঝটপট দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন শাহি মাটন কোরমা।

পরিবেশন: ৩-৪ জনের জন্য।

প্রস্তুতির সময়: ২ ঘণ্টা।

রান্নার সময়: ৪৫ মিনিট

উপকরণ:

* খাসির মাংস- ৫০০ গ্রাম (হাঁড়ছাড়া)

* পেঁয়াজ- ২টি বড় মাপের (কুচি)

* পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ

* আদা ও রসুন বাটা- ১ টেবিল চামচ

* জাফরান- ১ চিমটি

* দুধ- ১ টেবিল চামচ

* লবণ- স্বাদমতো

* ফ্রেশ ক্রিম- ১ কাপ

* আমন্ড পেস্ট- ১ টেবিল চামচ

* দই- ১/২ কাপ

* ধনেগুঁড়া- ১ চা চামচ

* গোলমরিচ গুঁড়া- ২ চা চামচ

* গরম মসলা- ১ চা চামচ

* তেল- ২ টেবিল চামচ

* হালকা গরম পানি- ১ কাপ

* ধনেপাতা- সাজানোর জন্য

প্রণালী

দুধের মধ্যে জাফরান প্রায় আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। মাংস ভালো করে পরিস্কার করে নিন। তবে বেশিক্ষণ পানিতে ধুবেন না, তাহলে স্বাদ নষ্ট হয়ে যায়। এবার দই, ধনেগুঁড়া, আমন্ড বাটা, পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা এবং স্বাদমতো লবণ দিয়ে মেখে প্রায় ২ ঘণ্টা রেখে দিন।

ম্যারিনেট হয়ে গেলে, একটি পাত্রে তেল গরম করুন। এতে পেঁয়াজ কুচি দিন। মাঝারি আঁচে ৪-৫ মিনিট ভালো করে ভাজুন। এর মধ্যে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। প্রায় ১৫-২০ মিনিট রান্না করুন, মাঝে মাঝে খুন্তির সাহায্যে নাড়াচাড়া করুন। মাংসের পানি বেরিয়ে মসলা শুকিয়ে আসতে দিন।

এবার এতে গোলমরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, দুধে ভেজানো জাফরান এবং প্রয়োজনমতো লবণ দিয়ে ভালো করে মিলিয়ে নিন। এবার মাংস ভালো করে রান্না হতে দিন। মাংস আধসিদ্ধ হয়ে গেলে ফ্রেশ ক্রিম দিয়ে দিন এর মধ্যে। ক্রিম দেওয়ার সময়ে আঁচ একদম কমিয়ে দেবেন নয়তো একেবারেই বন্ধ করে দেবেন।

এবার এর মধ্যে হালকা গরম পানি দিয়ে ভালো করে মিলিয়ে নিয়ে, ৩০ মিনিট হাল্কা আঁচে ঢাকা দিয়ে রান্না করুন। তবে মাঝে মাঝে নাড়িয়ে নেবেন। এবার দেখে নিন মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে গিয়েছে কিনা। মাংস সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন।

উল্লেখ্য, আপনি চাইলে এর মধ্যে মরিচের গুঁড়া দিতে পারেন। সেক্ষেত্রে অবশ্য রঙটা একটু বদলে যাবে। সময় বাঁচাতে প্রেসার কুকারেও রান্না করতে পারেন। তবে মাংসের মান বিভিন্ন সময় বিভিন্ন রকমের হয়। কখনো অল্পসময়েই সেদ্ধ হয়ে যায়, আবার কখনো অনেক সময় লাগে। তাই মাংসের মান বুঝতে না পারলে প্রেসার কুকারে রান্না না করাই ভালো। মাংস খুব বেশি গলে গেলে কোরমা ভালো লাগবে না।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD