ফুলবাড়ীতে নির্দেশনার দুই বছরেও বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরন হয়নি সড়ক।

 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
সরকারী নির্দেশনা থাকলেও দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার রাস্তাঘাট বীরমুক্তিযোদ্ধাদের নামে নাম করন করা হয়নি। নির্দেশনার দুই বছর পেরিয়ে গেলও কোনো কার্যকরি পদক্ষেপ নেই, অভিযোগ বীরমুক্তিযোদ্ধাদের। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধারাসহ তাদের পরিবারের সদস্যরা।
সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে,উপজেলায় বীরমুক্তিযোদ্ধা রয়েছে ৩৫০জন। এরমধ্যে পৌর এলাকায় ৯৭জন এবং ইউনিয়ন এলাকায় ২৫৩জন। এদের মধ্যে যুদ্ধাহত ভাতাপায় ১০৫জন ও সন্মানিভাতা পায় ২৪৫জন। সরকারীভাবে এসব মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট নাম করনের নির্দেশ থাকলেও দুই বছর পেরিয়ে গেলেও তা আজও বাস্তবায়ন হয়নি।
জানা গেছে, গত ২০১৮ইং সালের ২৮শে মার্চ স্থানীয় সরকার বিভাগের উপ সচিব শামীমা ফেরদৌস সাক্ষরিত ৩০৭ নং স্বারকে অফিস আদেশের একটি চিঠিতে উল্যেক্ষ করা হয়েছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় নির্মিত সড়ক ও অবকাঠামোসমুহ বীরমুক্তিযোদ্ধাদের নামে নামকরন প্রসঙ্গে আবেদন প্রস্তাব সমুহ যাচাই-বাছাই ক্রমে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নের জন্য স্থানীয় সরকার বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিব
কে সভাপতি করে ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির সদস্যরা, কমিটির আবেদন প্রস্তাবের যথার্থতা যাচাইবাছাই সহ সংশ্লিষ্ট উপজেলা পরিষদ জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটর সুপারিশ রয়েছে কি-না তা পরিক্ষা করবে। এবং কমিটির সকল যাচাই বাছাই শেষে প্রস্তাবের পক্ষে বিপক্ষে প্রয়োজনীয় সুপারিশ দাখিল করবে।
এর পর একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২০২০ইং সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়, সরকারী পরিবহনপুল ভবন, সচিবালয় সংযোগ সড়ক (উন্নয়নশাখার) উপ সচিব ডা.সৈয়দ শাহজাহান আহমেদ সাক্ষরিত ১৫৯ স্বারকে বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরন প্রসঙ্গে কার্যার্থে সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আরো একটি চিঠি ইসু করা হয়। চিঠিতে বলা হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকের সিদ্ধান্তের আলোকে সকল জেলা /উপজেলার বিভিন্ন রাস্তাঘাট বীরমুক্তিযোদ্ধাদের নামে নামকরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ ক্রমে আনুরোধ করা গেল।
এই নির্দেশনার দুই বছর পেরিয়ে গেলেও এখোনো পর্যন্ত কোনো কার্যকরি পদক্ষেপ গ্রহন করেননি উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযোগ স্থানীয় বীরমুক্তিযোদ্ধাদের।
এদিকে বীরমুক্তিযোদ্ধা মৃত আলতাফ হোসেন এর নামে সড়ক নাম করনসহ ২৫০মিটার একটি রাস্তা পাকারনের বিষয়ে চলতি সনের ১৯ সেপ্টেম্বর উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের সরস্বতীপুর গ্রামবাসীর পক্ষে আজিজুল হক মোল্লা সহ বেশ কয়েকজন গ্রামবাসী সাক্ষরিত একটি আবেদন করেছেন।
বিষয়টি নিয়ে সাবেক ডেপুটি কমন্ডার বীরমুক্তিযোদ্ধা এছার উদ্দিন এর সাথে কথা বললে তিনি জানান, বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি,আবারো মাসিক মিটিংএ বিষয়টি নিয়ে কথা বলা হবে।
বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ জানান, সড়ক নামকরনের বিষয়টি তিনি জানতেন না, তবে এরকম নির্দেশ থাকার পরেও এখনো পর্যন্ত কি কারনে এর কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি, বিষয়টি নিয়ে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলবেন। এঘটনায় তিনি চরম ক্ষোভ প্রকাশ করেছেন।
এবিষয়ে কথা বললে বেতদিঘি ইউপি চেয়ারম্যান শাহ আব্দুল কুদ্দুস জানান, কিছুদিন আগে আইডিভুক্ত সড়ক নাম করনের বিষয়ে আমাদের কাছে চাহিদা চাওয়া হয়েছে,তবে বীরমুক্তিযোদ্ধাদের নামে সড়ক নামকরনের বিষয়টি তার জনা নেই,এবিষয়ে নির্বাহী কর্মকর্তা তাকে কিছুই বলেনি।
অপরদিকে বিষয়টি নিয়ে ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রিয়াজ উদ্দিন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, সড়ক নাম করনের বিষয়টি নিয়ে সকল চেয়ারম্যানদের কাছে চাহিদা চাওয়া হয়েছে। তারা চাহিদা না দেওয়ার কারনে পদক্ষেপ নেয়া সম্ভব হয়নি,এবারের মাসিক মিটিংএ বিষয়টি নিয়ে আবারো কথা বলা হবে।
ফুলবাড়ী পৌরসভার মেয়র আলহাজ¦ মাহমুদ আলম লিটন জানান, বীরমুক্তিযোদ্ধাদের নামে সড়ক নাম করনের বিষয়ে তিনি জানেন না। তাকে লিখিত কোনো চিঠিও দেয়া হয়নি। তিনি বলেন, পৌর পরিষদের পক্ষ থেকে বীরমুক্তিযোদ্ধা সহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গের নামে পৌর শহরের সড়ক গুলো নাম করনের উদ্যোগ নেয়া হবে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.আতাউর রহমান মিল্টন জানান,সড়ক নামকরনের বিষয়ে তাকে নির্বাহী কর্মকর্তা কিছুই জানায়নি,এবিষয়ে তিনি কিছুই জানেন না। বিষয়টি নিয়ে তিনি নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন।

প্রেরক
মেহেদী হাসান
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (সন্ধ্যা ৬:৩৮)
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১