May 24, 2022, 2:00 am

News Headline :
হজ ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৯ নির্দেশনা চট্টগ্রামে ওসি প্রদীপের স্ত্রী আত্মসমর্পণের পর কারাগারে ই-কমার্স ব্যবসায় প্রতারণা বন্ধে হাইকোর্টের একগুচ্ছ নির্দেশনা মুক্তিযোদ্ধা আবদুর রব এর ১৪তম মৃত্যুবার্ষিকীতে আমরা মুক্তিযোদ্ধার সন্তান চাঁদপুর জেলার  শ্রদ্ধার্ঘ্য অপর্ণ চাঁদপুর শহরের নতুন আলিমপাড়ায় প্রবাসীর বাসায়  দূর্ধ্বর্ষ চুরি! স্বর্নালংকার ও নগদ অর্থ লুট পিরোজপুরের নেছারবাদ উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ১১ দিনের ব্যবধানে ফুলবাড়ীর দু’টি হত্যা মামলায় ৬ জনের ফাঁসি,৪ জনের যাবজ্জীবন পলাশে রাষ্ট্রীয় মর্যাদায় নারী মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন পলাশে উন্নতজাতের গাভী লালন-পালন বিষয়ে প্রশিক্ষণ নীলকমল ইউপি চেয়ারম্যানের পরিবারের বিরুদ্ধে গৃহকর্মীকে মারধরের অভিযোগ মিথ্যা ও বানোয়াট।

৫০০ মোবাইল অ্যাপস উদ্বোধন

তথ্য, সেবা ও সৃজনশীল ধারণার ওপর তৈরি ৫০০ মোবাইল অ্যাপস উদ্বোধন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ের বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে ৫০০ মোবাইল অ্যাপস-এর উদ্বোধন করেন।

উল্লেখযোগ্য কয়েকটি অ্যাপ
বিএসটিআই: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটশন (বিএসটিআই) অনুমোদিত পণ্য সম্পর্কে জানা যাবে।
ডিপিডিসি বিলচেক: এই অ্যাপের মাধ্যমে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্রাহকেরা বিদ্যুৎ বিল-সম্পর্কিত তথ্য জানতে পারবেন। একইরকম অ্যাপ আছে ডেসকো ও ওয়াসার বিল নিয়ে।
এনবিআর ই-টিআইএন চেক: করদাতারা তাঁদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) ব্যবহার করে বাংলাদেশ রাজস্ব বোর্ডের সার্ভার থেকে কর প্রদান-সংক্রান্ত হালনাগাদ তথ্য জানতে পারবেন।
বিডি ট্রেন শিডিউল: ট্রেনের সময়সূচি, টিকিটের দাম এবং বাংলাদেশ রেলওয়ের তথ্য ও ফোন নম্বর পাওয়া যাবে এই অ্যাপে।
পাসপোর্ট অফিস অব বাংলাদেশ: দেশের বিভিন্ন স্থানে অবস্থিত পাসপোর্ট অফিসগুলোর নামের তালিকাসহ প্রয়োজনীয় তথ্য দেবে এই অ্যাপ।
বাংলাদেশি চিত্রশিল্পী: বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পীদের জীবন ও কর্ম সম্পর্কে ধারণা পাওয়া যাবে এই অ্যাপে। পাশাপাশি শিল্পীদের আঁকা ছবির গ্যালারিও থাকবে।
একাত্তরের চিঠি: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন লেখা চিঠি সংগ্রহ করে একাত্তরের চিঠি সংকলন প্রকাশ করা হয় প্রথম আলো ও গ্রামীণফোনের উদ্যোগে। সেটি প্রকাশিত হয় ২০০৯ সালের মার্চে। সেই সংকলনকে ভিত্তি করে তৈরি হয়েছে এই অ্যাপ।
বঙ্গবন্ধুর জন্মস্থান: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থানের তথ্য ও ইতিহাস-সংবলিত মোবাইল অ্যাপ্লিকেশন এটি। এতে টুঙ্গিপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্স সম্পর্কে তথ্য আছে। অ্যাপটিতে ভিডিওর মাধ্যমে ভার্চুয়াল ভ্রমণের ব্যবস্থাও রাখা হয়েছে।
নারী উন্নয়নের রূপকার—শেখ হাসিনা: অ্যাপটি মহিলা ও শিশুবিষযক মন্ত্রণালয়ের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে অর্জিত বিভিন্ন সাফল্য, নারীর ক্ষমতায়ন ইত্যািদ উদ্যোগের তথ্য।
লোকসাহিত্য: বাংলাদেশের লোকসাহিত্য সম্পর্কে তথ্য আছে এই অ্যাপে।
বাংলাদেশ ব্যাংক: বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন তথ্য, নানা সেবা ও বিনিয়োগ-সুবিধার বিবরণ, দরকারি ফরম, বিভিন্ন আইন ও প্রবিধিমালা পাওয়া যাবে এই অ্যাপে।
বিডি টুরিস্ট প্লেস: বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থান ও প্রাকৃতিক সৌন্দযের্র লীলাভূমি সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে এই অ্যাপে।

এই অ্যাপগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে। গুগল প্লেস্টোরে BangladeshICTD apps লিখে সার্চ দিলে ৫০০ অ্যাপ পাওয়া যাবে। এগুলো নামানো যাবে বিনা মূল্যে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD