চট্টগ্রাম বন্দরে আরও ২ গ্যান্ট্রি ক্রেন, গতি বাড়বে কাজে

যমুনা নিউজ বিডিঃ দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রামে কনটেইনার ওঠানামার সরঞ্জামের বহরে যুক্ত হলো আরও দুটি কী গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি)।

শনিবার (৭ মে) চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) ৫নং বার্থে ভিড়েছে এসব যন্ত্রবাহী জাহাজ। বন্দর সংশ্লিষ্টরা বলছেন, নতুন যন্ত্রপাতি সংযোজনের ফলে বন্দরের অপারেশনাল কাজে গতি বাড়বে।

বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, চীনের সাংহাই বন্দর থেকে দুটি কিউজিসি ও তিনটি আরটিজি নিয়ে আসা ‘জেন হুয়া-১২’ নামের জাহাজটি গত ৫মে (বৃহস্পতিবার) বন্দরের বহির্নোঙরে ভিড়ে। পরে শনিবার দুইটি শক্তিশালী টাগবোটের সহায়তায় ভারী যন্ত্রপাতিবাহী জাহাজটিকে এনসিটির বার্থে ভেড়ানো হয়।

বন্দর সূত্রে জানা গেছে, ২০০৫ সালে চট্টগ্রাম বন্দরের চিটাগাং কন্টেইনার টার্মিনালে (সিসিটি) প্রথম গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয়। এরপর ২০১৭ ও ২০১৮ সালে এনসিটিতে গ্যান্ট্রি ক্রেন (চলন্ত কপিকল) সংযুক্ত করা হয়।

বর্তমানে বন্দরের সিসিটিতে চারটি ও এনসিটিতে ১০টি কিউজিসি রয়েছে। নতুন আসা কিউজিসি দুটি এনসিটির ৫নং বার্থে বসানো হবে। এছাড়া বন্দরের অপারেশনাল কাজে ৩৯টি আরটিজি রয়েছে। নতুন তিনটি আরটিজি রেফার ইয়ার্ডে কন্টেইনার অপারেশনে যুক্ত হতে পারে বলে জানা গেছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, চীনে তৈরি অত্যাধুনিক দুইটি কিউজিসি ও তিনটি আরটিজি বন্দরে এসে পৌঁছেছে। এগুলো এনসিটিতে আনলোড হবে। এরপর ফিটিং, ট্রায়াল শেষে যত দ্রুত সম্ভব কিউজিসিগুলো অপারেশনে (কাজে) ব্যবহার করা হবে।

তিনি বলেন, এসব যন্ত্রপাতি সংযোজনের কারণে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ে (ওঠানামা করানো) আরও গতি আসবে। এতে চট্টগ্রাম বন্দরে জাহাজের অবস্থানকাল কমে আসবে বলে আশা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৪:৪৪)
  • ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০