রাজশাহীর বাজারে পরিপক্ক আঁটি আম

মঈন উদ্দীন: গুটি বড় হতে শুরু করলেই আম নিয়ে উৎসাহ উদ্দীপনার শেষ থাকে না। সবার আগে বাজারে আম নিয়ে আসতে ব্যবসায়ীদের মাঝেও চলে প্রতিযোগিতা। অনেকে আবার অসৎ উপায়ও অবলম্বন করে বাড়তি লাভের আশায়। তবে গ্রাহকের অপেক্ষার কিছুটা অবসান হচ্ছে। রাজশাহীর বাজারে আসতে শুরু করেছে গুটি আম। নগরীর বেশকিছু জায়গায় পরিপক্ক গুটি আম বিক্রি হতে দেখা গেছে।
তবে সুমিষ্ট গোপালভোগ ও ফিরসাপাত আমের স্বাদ নিতে আরও অন্তত তিন থেকে চার সপ্তাহ অপেক্ষা করতে হবে। ১৫ মে’র পর থেকে বাগানীরা আম নামাতে শুরু করবেন বলে জানিয়েছেন, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে ছালমা।
খড়খড়ি বাইপাস বাজারে আম বিক্রি করছিলেন এনায়েত করীম। তিনি জানান, দু’এক দিন হলো তিনি আম বিক্রি শুরু করেছেন। এখনও তেমন আম পাকতে শুরু করে নি। তবে তিনি যে আম বিক্রি করছেন এটা আটি আম। যেটা বৈশাখের মাঝামাঝিতেই পাকে।
তিনি জানান, এখন আম বাজারে তেমন নাই। সরবরাহ বাড়লে দাম কমবে। তিনি প্রতিকেজি ১০০ টাকা দরে এই আঁটি আম বিক্রি করছেন। আমের স্বাদ খুব বেশি মিষ্টি না হলেও খারাপ না।
এদিকে, আগামী ১২ মে জেলা প্রশাসন, ফল গবেষণা কেন্দ্র ও কৃষি অফিসের সমন্বিত সভায় আম পাড়ার সময় নির্ধারণ করা হবে বলে জানা গেছে।
রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল জানান, আম পাড়ার সময় বেঁধে দেওয়ার আগে কোনোভাবেই আম নামানো যাবে না। খুব শিগগিরই আমচাষি, ব্যবসায়ী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ফল গবেষণাকেন্দ্রের সংশ্লিষ্ট সবাই বসে একমত হওয়ার পরই সময় নির্ধারণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (রাত ১২:৩২)
  • ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৬ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮