এডিস মশা নিধনে ৩ দিনব্যাপী ডিএসসিসির অভিযান শুরু

যমুনা নিউজ বিডিঃ এডিস মশার বিস্তার রোধ করতে ঝুঁকিপূর্ণ ৭টি ওয়ার্ডে আজ থেকে ৩ দিনব্যাপী বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

গত রবিবার ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস নগর ভবনে নিয়মিত পর্যালোচনা সভায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ অভিযান পরিচালনার নির্দেশ দেন।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক-বর্ষা জরিপ অনুসারে, এডিস মশার প্রজননের ক্ষেত্রে ডিএসসিসির ৩৮, ৪০ ও ৪৫ নম্বর ওয়ার্ড উচ্চ ঝুঁকিতে আছে। ১৩,১৫,২১ ও ২৩ নম্বর ওয়ার্ড মাঝারি ঝুঁকিপূর্ণ এলাকা।

বিশেষ অভিযানে প্রতি ওয়ার্ডে ২৬ জন করে মশা নিয়ন্ত্রণ কর্মী অংশ নেবেন বলে জানানো হয়।

ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, বর্ষাকালে এডিস মশার বংশবৃদ্ধির সঙ্গে সঙ্গেই ডেঙ্গুর সংক্রমণও বাড়ে। সে জন্য বর্ষা মৌসুম পুরোপুরি শুরু হওয়ার আগেই স্বাস্থ্য অধিদপ্তর থেকে দক্ষিণ সিটির যে সাতটি ওয়ার্ডকে উচ্চ ও মধ্যম ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেসব ওয়ার্ডে মশক নিয়ন্ত্রণ ও নিধন কার্যক্রমে আরো বেশি জোর দিতে হবে। তদারকি বাড়াতে হবে। জোরালো কার্যক্রমের অংশ হিসেবে সেসব ওয়ার্ডে ১০ থেকে ১২ মে পর্যন্ত বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হবে।

জনসচেতনতা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণ অত্যন্ত দুরূহ উল্লেখ করে মেয়র তাপস আরও বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হলে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে হবে। তা ছাড়া এডিস মশার প্রজননস্থল শুধু বাড়ির চারপাশ ও আঙ্গিনায় নয়, বাড়ির অভ্যন্তরেও সৃষ্টি হতে পারে। সে জন্য জনসচেতনতার বিকল্প নেই। তাই এডিস মশার সংক্রমণ রোধ করতে হলে জনগণকে সম্পৃক্ত করতে হবে, তাদের সচেতন করতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (সকাল ১০:০০)
  • ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০