উগ্রবাদ প্রতিরোধে বগুড়ায় সচেতনতামূলক নাটক ‘মুখোশ’ মঞ্চায়িত

ষ্টাফ রিপোর্টারঃ উগ্রবাদ প্রতিরোধে বগুড়ায় জনসচেতনতামূলক নাটক মুখোশ প্রদর্শিত হয়েছে। মঙ্গলবার বিকাল ৫টার দিকে শহরের সাতমাথায় মুজিবমঞ্চের সামনে এ নাটকের আয়োজন করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি)। বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হয়েছে।
নাকটটিতে দেখানো হয়েছে, কিভাবে, কোন পরিস্থিতিতে ধর্মের ভুল ব্যাখ্যা গ্রহণ করে মানুষ উগ্রবাদের দিকে ধাবিত হয়। উগ্রবাদের উস্কানিদাতা বা জঙ্গি রিক্রুটাররা বিভিন্ন সংগঠনের নাম ধারণ করে, কিভাবে সমাজের মানুষদের আকৃষ্ট করে ভুল পথে নিয়ে বিপদগামী করে তোলে। এছাড়াও একজন উগ্রবাদে বিশ্বাসী ব্যক্তির আচরণের মাঝে কী কী পরিবর্তন ঘটে এবং উগ্রবাদে জড়িত হওয়ার ক্ষেত্রে কারা ঝুঁকিতে রয়েছে তা নাটকটিতে ফুটে উঠেছে। ধর্মের আংশিক ব্যাখ্যা বা ভুল ব্যাখার বিপরীতে ধর্মের সঠিক ব্যাখা, আচরণ এবং সমাজে শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা প্রতিষ্ঠার ক্ষেত্রে করণীয় সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

শহরের সাতমাথায় এ নাটক প্রদর্শনীতে জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন) আলী হায়দার চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) আব্দুর রশিদ, বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, বগুড়া সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকীসহ পুলিশের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (বিকাল ৫:৪৮)
  • ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১