সপরিবারে কলম্বো ছাড়লেন মাহিন্দা রাজাপাকসে

যমুনা নিউজ বিডিঃ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিজে বিক্ষোভকারীদের হামলার পর সশস্ত্র বাহিনীর হেলিকপ্টারে করে সপরিবারে কলম্বো ছেড়েছেন শ্রীলঙ্কার সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকসে। দেশটির সামরিক বাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার ভোরবেলায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিজ থেকে হেলিকপ্টারে ওঠেন মাহিন্দা ও তার পরিবারের সদস্যরা। ইতোমধ্যে তাদের গোপন বিদায়ের ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে প্রকাশ করেছে শ্রীলঙ্কার দৈনিক পত্রিকা ডেইলি মিরর।

বর্তমানে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর ত্রিনকোমালিতে শ্রীলঙ্কা নৌবাহিনীর ঘাঁটিতে সপরিবারে অবস্থান করছেন মাহিন্দা রাজাপাকসে। তবে সেই নৌঘাঁটিও বিক্ষোভকারীরা ঘিরে রেখেছেন বলে জানা গেছে।

ব্যাপক গণবিক্ষোভের মুখে সোমবার দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন ৭৬ বছর বয়স্ক মাহিন্দা রাজাপাকসে। সোমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও নিজের ছোটোভাই গোতাবায়া রাজাপাকসে বরাবর পদত্যাগপত্র জমা দেন তিনি।

এদিকে, তার পদত্যাগপত্র দেওয়ার আগে সোমবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে সরকারবিরোধী আন্দোলনকারীদের ওপর চড়াও হয়েছিল মাহিন্দার সমর্থকরা। তাদের হামলায় অন্তত ২০০ জন বিক্ষোভকারী আহত হন।
এ ঘটনায় আরও ক্ষুব্ধ হয়ে ওঠে উত্তেজিত জনতা। সোমবার সন্ধ্যার পর শ্রীলঙ্কার উত্তর পশ্চিমাঞ্চলীয় শহর কুরুনেঙ্গালায় মাহিন্দা রাজাপাকসের ব্যক্তিগত বাসভবন আগুনে পুড়িয়ে দেয় বিক্ষোভকারীরা। কাছাকাছি সময় হামলা হয় বেশ কয়েকজন মন্ত্রী-এমপির বাসভবনে। সেসব বাসভবনও পুড়িয়ে দেওয়া হয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মধ্যরাতের দিকে টেম্পল ট্রিজের ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন হাজারো বিক্ষোভকারী। এ সময় পরিবারের সদস্যদের নিয়ে ভবনের দ্বিতীয় তলায় আশ্রয় নেন মাহিন্দা রাজাপাকসে।

পরে সামরিক বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের সরিয়ে দেন এবং রাজাপাকসে ও তার পরিবারের সদস্যদের টেম্পল ট্রিজ ত্যাগের ব্যবস্থা করেন।

শ্রীলঙ্কার সশস্ত্র বাহিনীর এক উচ্চপদস্থ কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘ভোরের দিকে সংক্ষিপ্ত এক অপারেশনের মাধ্যমে সাবেক প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে। এ সময় প্রধানমন্ত্রীর বাসভবন লক্ষ্য করে অন্তত ১০টি পেট্রোল বোমা ছোড়া হয়।’

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • রবিবার (দুপুর ২:১১)
  • ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০