May 18, 2022, 2:40 am

News Headline :
ঠাকুরগাঁওয়ে নির্মানাধীন ভবন থেকে  মুক্তিযুদ্ধে ব্যবহৃত ২৭ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার ফুলবাড়ীতে ধান-চাল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন ফুলবাড়ীতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ফরিদগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ফুলবাড়ীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন বাংলাদেশ সাংবাদিক ক্লাব’র ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান নিয়ামতপুরে সমাজসেবা কার্যালয় কর্তৃক জি টু পি এর মাধ্যমে সামাজিক নিরাপত্তা বাস্তবায়ন শীর্ষক সেমিনার নিয়ামতপুরে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হাজীগঞ্জে নির্মাণাধীন ভবনে দুই রাজমিস্ত্রী সহোদরের মৃত্যু হাতীবান্ধায় সরকারি রাস্তার গাছ কর্তন, ব্যবস্থা নিতে ইউনিয়ন পরিষদের সভা

শ্রীলঙ্কায় নতুন সরকার গঠনের আহ্বান বিক্ষোভকারীদের

যমুনা নিউজ বিডিঃ সংকটে পড়া শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার জন্য একটি নতুন সরকার গঠনের আহ্বান জানিয়েছে দেশটির প্রধান একটি বাণিজ্য গোষ্ঠী ও বিক্ষোভকারীরা।  গত সোমবার দিনভর সহিংসতায় আটজন নিহত এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগের পর দিন মঙ্গলবার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সহিংসতা বন্ধ করে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

সরকারি সম্পত্তি ক্ষতিগ্রস্ত করার চেষ্টা বা জীবনের জন্য হুমকি সৃষ্টিকারী যেকোনো ব্যক্তিকে সরাসরি গুলি করার জন্য সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সরকার সামরিক বাহিনী ও পুলিশকে গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই যে কাউকে আটক ও জিজ্ঞাসাবাদ করার ব্যাপক ক্ষমতা দিয়েছে। পদত্যাগকারী প্রধানমন্ত্রী মাহিন্দার ছোট ভাই প্রেসিডেন্ট গোটাবায়া এক টুইটে বলেছেন, ‘সংবিধানের ভিত্তিতে ঐকমত্যের মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধার ও অর্থনৈতিক সংকট সমাধানে সব ধরনের চেষ্টা করা হবে।’ কিন্তু প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা ফের একত্রিত হয়ে প্রতিবাদ চালিয়ে যাচ্ছে। এদিকে শ্রীলঙ্কার অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা পোশাক শিল্প খাতের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘জয়েন্ট অ্যাপারেলস অ্যাসোসিয়েশন ফোরাম’ দেশের রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানিয়েছে। রাজনৈতিক অস্থিরতা বাড়তে থাকায় গত শুক্রবার দেশটিতে কারফিউ জারি করে সরকার। বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত দেশজুড়ে এ কারফিউ জারি আছে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে ধুঁকছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার মারাত্মক ঘাটতির কারণে খাদ্য, ওষুধ ও জ্বালানির মতো নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানিও বন্ধ হয়ে আছে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © greenbanglanews.com
Design, Developed & Hosted BY ALL IT BD