ফুলবাড়ীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে রোববার সকাল সাড়ে ১০টায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করা হয়েছে।
পৌর শহরের চকচকা গ্রামে এই কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন।
এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রিয়াজ উদ্দিন এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.ওয়াজেদ আলী সহ তথ্য সংগ্রহকারী ও সাংবাদিকগণ।
রোববার ২১আগষ্ট শুরু হওয়া এই কার্যক্রম আগামী ১০সেপ্টেম্বর পর্যন্ত চলবে। উপজেলার সাতটি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় তথ্য সংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তথ্য সংগ্রহের মাধ্যমে এ কার্যক্রম পরিচালনা করবে।
উপজেলা নিবার্চন অফিস সুত্রে জানা গেছে, যে সকল নাগরিকরা ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম হয়েছে, নতুন ভোটারদের ক্ষেত্রে কেবল তাদের তথ্য সংগ্রহ করা হবে।
প্রতিটি নতুন ভোটারদের জন্য প্রয়োজন হবে
তাদের বাংলা এবং ইংরেজি জন্মনিবন্ধন একটি করে অনলাইন কপি,শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, পিতা-মাতা বা স্বামী-স্ত্রীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি,রক্তের গ্রুপ নির্নয়ের কাগজ এবং পৌরসভা/ইউনিয়ন পরিষদ কতৃক নাগরিকত্ব সনদপত্র।
এছাড়া, এর আগে বিভিন্ন কারণে যারা ভোটার হিসেবে নাম অন্তর্ভুক্ত করতে পারেননি, তাদেরও হালনাগাদে ভোটার করা হবে। সেইসাথে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারের তথ্যও সংগ্রহ করা হবে।
উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.ওয়াজেদ আলী জানায়, ২১আগষ্ট থেকে শুরু হওয়া নিবন্ধন কার্যক্রম ১০ সেপ্টেম্বর পর্যন্ত ২১দিন চলবে।
তিনি বলেন,ভোটার তালিকা হালনাগাদে নাগরিকদের তথ্যে ভুলভ্রান্তি এড়াতে এবার প্রথমবারের মতো বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এক্ষেত্রে নিবন্ধন কেন্দ্রে নাগরিকের তথ্য কম্পোজ ও এপ্রুফের পর তার একটি প্রিন্ট দেওয়া হবে। নাগরিক সেই তথ্য যাচাই ও সই দিয়ে ডাটা অ্যান্ট্রি অপারেটরের কাছে জমা দেবেন। নাগরিকের অন্যান্য দলিলাদির সঙ্গে এই ডকুমেন্টও ডাটাবেজে সংরক্ষণ করা হবে।

প্রেরক
মেহেদী হাসান
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ৮:২৮)
  • ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১