বাজারে উঠতে শুরু করেছে আগাম জাতের শীতকালিন সবজি: দাম চড়া

 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
এখন ভাদ্রমাস আশ্বিনের শুরু থেকে শীতের আবহাওয়া কিছুটা অনুভুত হতে শুরু করে। শীত শুরু হতে আরও কিছু দিন বাকি। তবে এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে বিভিন্ন শীতকালীন সবজি। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় অধিকাংশ সবজি বাজারে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি উঠলেও ঊর্ধ্বমুখী দামের কারণে কিনতে পারছেন না সাধারণ ক্রেতারা।
বিক্রেতারা বলছেন, বর্তমানে বাজারে আগাম শীতকালীন সবজি উঠছে। তাই দামও একটু বেশি। তবে শীত শুরু হয়ে গেলে এ দাম আর থাকবে না। তখন সাধারণ ক্রেতার নাগালেই থাকবে সবজির দাম।
উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে, ফুলবাড়ী পৌর এলাকার সুজাপুর,কৃষ্ণপুর এবং খয়েরবাড়ী, লালপুর,দৌলতপুর,শিবনগর, ভিমলপুর সহ সাতটি ইউনিয়নের বেশ কিছু এলাকায় সবজি চাষাবাদ হয়।উপজেলায় ৪৯০হেক্টর সবজি চাষের জন্য অপযোগী জমি রয়েছে। এর মধ্যে চলতি খরিপ-২মৌসুমে ৫৫ হেক্টর জমিতে সবজি চাষাবাদ হয়েছে।
পৌর শহরের কাঁচা বাজার ও গ্রামাঞ্চলের হাটবাজার গুলোতে উঠতে শুরু করেছে আগাম জাতের শীতকালিন সবজি। এসব সবজির দাম চড়া তাই সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে।
বৃহস্পতিবার উপজেলার বিভিন্ন কাচা বাজার ঘুরে দেখা গেছে, বাজারে আগাম জাতের হরেক রকম শীতকালিন সবজি উঠেতে শুরু করেছে।
এসব আগাম জাতের সবজির মধ্যে রয়েছে, বাঁধা কপি,ফুলকপি,মুলা,সিম,বরবটি,লাউ,টমেটো,গাজর, প্রভৃতি। অন্যান্য সবজির তুলনায় এসব নতুন সবজির আমদানী তুলনামুলক কম হওয়ায়,এসব সবজির দাম চড়া,তাই ক্রেতাদের নাগালের বাইরে। বাঁধা কপি ৫০ টাকা, ফুলকপি ৯০টাকা,মুলা ৪০ টাকা, সিম ১৬০ টাকা, বরবটি ৪০ টাকা,টমেটো ১৪০ টাকা,শশা ৬০টাকা,গাজর ১৪০টাকা কেজি এবং লাউ প্রতি পিছ ২০/২৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে অন্যান্য সবজির দাম কিছুটা কমে এসেছে।
সবজি ব্যাবসায়ী শাহাজামাল,হারুন ও শ্যামল জানান,সবেমাত্র বাজারে আগাম সবজি উঠতে শুরু করেছে। আমদানী বেশি হলে খুচরা বাজারে দাম কমে আসবে।নতুন সবজি আমদানী কম তাই দাম একটু চড়া।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো.শাহানুর আলম জানান, সাধারণত কার্তিক মাসের শুরু থেকে রবি মৌসুমে শিতকালিন সবজি চাষ শুরু হয়ে থাকে। এই মৌসুমে উপজেলায় মোট ১৭৫০ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। অনেক কৃষক লাভের আশায় আগাম সবজি
চাষ করেন। স্থানীয় ভাবে আবাদকৃত এসব সবজি এখন বাজারে উঠতে শুরু করেছে।

প্রেরক
মেহেদী হাসান
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
মোবাইল:০১৭৭০০৭০১১১

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (রাত ১:২৫)
  • ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
পুরানো সংবাদ