চুয়াডাঙ্গার আকাশে ড্রোন দেখে আতঙ্ক

ময়না টিভি সংবাদাতাঃ জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন ড্রোন উড়ানো হচ্ছে চুয়াডাঙ্গার আকাশে। বিভিন্ন ধরনের ভিডিও নির্মানে অবৈধভাবে  উড়ানো নিষিদ্ধ  এসব মনুষ্যবিহীন উড়োযান ড্রোন। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন আমদানি, সংরক্ষন এবং ব্যবহার সরকারীভাবে নিষিদ্ধ থাকলেও জেলার বেশ কিছু উঠতি বয়সী যুবক তা না মেনে ড্রোন মুক্ত আকাশে উড়াচ্ছে।

শহর ঘুরে দেখা গেছে, বেশ কিছদিন ধরে মাথাভাঙ্গা সেতু, শহরের শহীদ হাসান চত্বর, বিএডিসি ফার্মসহ বেশ কিছু দর্শনীয় স্থানে উঠতি বয়সের যুবকেরা একসাথে হয়ে ড্রোন উড়াচ্ছে আকাশে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক,ইউটিউবে সাধারন মানুষের কাছে জনপ্রিয়তা পাবার জন্য এসব যুবক উচ্চ দামে ড্রোন কিনে চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের ভিডিও বানিয়ে তা দিচ্ছে ফেসবুকে। এসব উঠতি বয়সী যুবকেরা জানে না ড্রোন আকাশে উড়ানোর ক্ষেত্রে রয়েছে বেশ কিছু বিধি নিষেধ।

সিভিল এভিয়েশন সূত্র থেকে জানা যায়, দেশের অভ্যন্তরীন আকাশসীমায় ড্রোন উড়াতে হলে দেড় মাস আগে অনুমতি প্রয়োজন। নির্দেশনা না মেনে কেউ আকাশে ড্রোন উড়ালে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয়ভাবে ড্রোন উড়াতে হলে পুলিশ প্রশাসনের অনুমতি নিয়ে ড্রোন ব্যবহার করা যাবে।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, উঠতি বয়সের যুবকদের ড্রোন উড়ানোর বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে ড্রোন উড়ানোর ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা রয়েছে বলে জানান তিনি। কেউ যদি সেই নীতিমালা ভঙ্গ করে তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থ্যা নেয়া হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানায়, সিভিল প্রশাসনের অনুমতি ছাড়া ড্রোন আকাশে উড়ানোর সুযোগ নেই। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে অনুমতি নিয়ে ড্রোন ব্যবহার করা যায়। তবে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন এমন কাউকে আকাশে ড্রোন উড়ানো অনুমতি দেয়নি।

দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে ২০১৪ সালের ডিসেম্বরে বিনা অনুমতিতে দেশের আকাশে ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ করে সিভিল এভিয়েশন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ৯:৫৯)
  • ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১০ই রজব, ১৪৪৪ হিজরি
  • ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮