বিশ্ব নারী উদ্যোক্তা দিবসে বিজয়ীর ফাউন্ডার তানিয়া ইশতিয়াক খানের শুভেচ্ছা 

নিজস্ব প্রতিবেদক:
নারী উদ্যোক্তারা তাদের নিজ নিজ দেশের অর্থনীতিতে অবিচ্ছেদ্য অবদান রাখা সত্ত্বেও ব্যবসার জগতে প্রতিনিয়ত উপেক্ষিত হচ্ছেন।  সামাজিক প্রতিবন্ধকতা ভেঙে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে নারী। ইন্টারনেটের বৈপ্লবিক যুগে ফেসবুক বা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে বাংলাদেশের নারীরাও হয়ে ওঠেছেন উদ্যোক্তা।
 ১৯ নভেম্বর আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস। ২০১৪ সালে নিউইয়র্কের জাতিসংঘে প্রথম নারী উদ্যোক্তা দিবস পালিত হয়। নিউইয়র্কে পালিত অনুষ্ঠানটি ১১৪টি দেশে প্রচারিত হয়েছিল।নারীর ক্ষমতায়ন ও সমাজ উন্নয়নে অবদানের জন্য এবং বিশ্বের নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে ও নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে মূলত দিবসটি পালন শুরু হয়। প্রতিবছর ১৯ শে নভেম্বর বাংলাদেশেও পালিত হচ্ছ নারী উদ্যোক্তা দিবস।
নারীদের বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করে এগিয়ে যেতে হয়।  দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে অর্থনীতিকে গতিময় করতে কাজ করে যাচ্ছেন আমাদের দেশের নারীরা।দেশিয় পণ্যের নতুন উদ্যোক্তা সৃষ্টি  এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছে বিজয়ী নারী উন্নয়ন সংস্থা।  বিজয়ী গ্রুপের কল্যাণে বিভিন্ন হাতে কলমে প্রশিক্ষন নিয়ে নতুন উদ্যোক্তা হয়ে অনলাইনে পণ্য বিক্রি করে স্বাবলম্বী হচ্ছে হাজারো নারী।
ফেসবুক ভিত্তিক প্ল্যাটফর্ম বিজয়ী  এখন ১২ হাজার সদস্যের পরিবার। যাদের প্রায় সবাই বিভিন্ন পণ্যের প্রশিক্ষিত উদ্যোক্তা ও ক্রেতা।
তানিয়া ইশতিয়াক খান বলেন করোনার সময় ২০২০ সাল থেকে বিজয়ী এর উদ্যোগে প্রথম অনলাইন বেইজ ট্রেনিং শুরু করি এবং করোনার প্রকোপ কমে আসায় জীবনযাত্রা স্বাভাবিক হওয়ায় এখন আমরা অফলাইনে হাতে কলমে কাজ শিখানো আরম্ভ করি। বিজয়ী থেকে তৈরি হয়েছে নতুন নতুন নারী উদ্যোক্তা, স্মাট বাংলাদেশ তৈরির লক্ষ্যে নারীদের স্বাবলম্বী হওয়াটা সবচেয়ে বেশী জরুরি। তথ্য প্রযুক্তির বিপ্লবের কারণে প্রতিনিয়ত পরিবর্তনশীল বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় নারীদের পারদর্শী হতে হবে। নারীদের শিক্ষা, প্রশিক্ষন, দক্ষতা ও মেধা দিয়ে নিজস্ব কাজের ক্ষেত্রে সক্ষমতা অর্জন করানোর লক্ষ্যে কাজ করছে বিজয়ী নারী উন্নয়ন সংস্থা।
আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবসে সকল নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
এগিয়ে গেলে নারী,
এগিয়ে যাবে দেশ,
প্রশিক্ষন দিয়ে বিজয়ী
গড়বে স্মার্ট বাংলাদেশ..
তানিয়া ইশতিয়াক খান
ফাউন্ডার – বিজয়ী নারী উন্নয়ন সংস্থা
যোগাযোগ:01670907970
Email:bijoyibd@yahoo.com
Website: bijoyi.org

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (দুপুর ২:৩৮)
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০