কারেন্ট জাল উৎপাদন কারখানায়ও অভিযান চালাতে হবে — সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি

 

ডেস্ক  রিপোর্ট। সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, ‘অভয়াশ্রম চলাকালে জেলেপল্লিতে অভিজান চালিয়ে কারেন্ট জাল আটক করা হয়। কারেন্ট জাল যদি অবৈধ হয়, তবে কারেন্ট জাল উৎপাদন কারখানায় কেন অভিযান চালানো হয় না। আমি অনুরোধ করবে আগামীতে যেন চাঁদপুরের জেলে পল্লির পাশাপাশি মুন্সিগঞ্জসহ যেসকল এলাকায় কারেন্ট জাল উৎপাদন করা হয়, সেখানেও যেন অভিযান চালানো হয়।

সোমবার (১১ মার্চ) দুপুরে চাঁদপুরের বোড় স্টেশনের মোলহেডে আয়োজিত জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চাঁদপুর-৩ আসনের এই সংসদ সদস্য বলেন, বেআইনি জাল ব্যবহার করার জন্য আমার জেলে ভাইদের গ্রেফতার করা হয়। আমি জানতে চাই, এই জাল যারা উৎপাদন করে, তাদের কয়জনকে গ্রেফতার করা হয়েছে? জেলে পল্লিতে অভিযান হয়, আমি জানতে চাই, যেখানে জাল উৎপাদন হয়, সেখানে কবে অভিযান করা হয়েছে? যদি বেআইনি জাল উৎপাদনই না হয়, তাহলে ব্যবহারও হবে না।

মৎস্য ও প্রাণী-সম্পদ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেন, নদীতে অঅভয়াশ্রম চলাকালে সরকারের পক্ষ থেকে নিবন্ধিত জেলেদের চাল সহায়তা দেয়া হয়। আজকে জেলেদের পক্ষ থেকে এই চালের পরিবর্তে ব্যাংকের মাধ্যমে টাকা চাওয়া হয়েছে। চাঁদপুরে প্রায় ৪৩ হাজার নিবন্ধিত জেলে আছে। তাদের যে সহযোগিতা দেওয়া হয়, তার উপযোগিতা বিবেচনা করা প্রয়োজন।

জেলেদের বিভিন্ন দাবির প্রেক্ষিতে ডা. দীপু মনি বলেন,জেলেরা অভিযোগ করেছেন নৌপুলিশের কিছু কিছু সদস্য (সবাই না) সাধারণ জেলেদের হয়রানি করে। আবার জেলেরাও ১৬ আনা সঠিক না। জেলেরাও অনেকে আইন মানেন না। গত ১১ দিনে অনেকেই গ্রেফতার হয়েছেন। আপনাদের তো বাড়ি থেকে ধরে আনেনি। নদী থেকেই ধরেছে। আপনারা আইন মেনে চললে সবার জন্যই ভালো। কৃষকরা বছরে ৪/৫ মাস ফসল চাষ করে বছর ধরে জীবিকানির্বাহ করে। আপনাদেরও চিন্তার পরিবর্তন করতে হবে। বছরে ৩/১ মাস আপনারা মাছ ধরা বন্ধ রাখুন। দেখবেন ইলিশের উৎপাদন বেড়ে যাবে। তখন বাকি দিনগুলো আপনারাই ভালো আয় করতে পারবেন।

মৎস্য ও প্রাণী-সম্পদ মন্ত্রনালয়ের সচিব মোহাৎ সেলিম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রনালয়ের মন্ত্রী ডা. দীপু মনি এমপি, মৎস্য ও প্রাণী-সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শ.ম রেজাউল করিম এমপি, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ কামরুজ্জামান, চাঁদপুরের পুলিশ সুপা মোহাম্মদ সাইফুল ইসলাম, মৎস্য অধিদপ্তরের মহা-পরিচালক সৈয়দ মো. আলমগীর চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত।

অনুষ্ঠানে জেলে, জেলে নেতা, জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • শনিবার (দুপুর ২:০৪)
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০