ফুলবাড়ীতে কাঠ পুড়ে তৈরী হচ্ছে কয়লা,হুমকিতে পরিবেশ ও বনায়ন

 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে তিন ফসলি জমিতে গড়ে উঠেছে অবৈধ কয়লা ভাটা, সেখানে বনের কাঠ পুড়ে তৈরী হচ্ছে কয়লা। হুমকির মধ্যে পড়েছে পরিবেশ ও বনায়ন।
সরেজমিনে দেখা যায় উপজেলার খয়েরবাড়ী বাজারের সন্নিকটে খয়েরবাড়ী মৌজার শেষ প্রান্তে ও দৌলতপুর ইউনিয়নের ভাবনচুর গ্রামের কোলঘেষে অবৈধ্য ভাবে গড়ে উঠেছে কয়লা ভাটা, সেখানে বনের কাঠ পুড়ে তৈরী হচ্ছে কয়লা, এতেকরে একদিকে যেমন শেষ হচ্ছে বনায়ন অন্যদিকে কয়লা ভাটার ধোয়ায় হুমকির মধ্যে পড়েছে পরিবেশ ও ফসলের মাঠ।
গ্রামবাসীরা জানায়, প্রতিদিন শতশত গাছ কেটে এই কয়লা ভাটার জন্য প্রস্তুত করা হচ্ছে, পুরোদমে কয়লা ভাটাটি শুরু হলে এখানে প্রতিদিন শত শত কাঠের গাছের প্রয়োজন দেখা দিবে, এতেকরে এই অঞ্চলের বনায়ন শেষ হয়ে যাবে।
এই বিষয়ে কয়লা ভাটার মালিক ভাবনচুর গ্রামের অছির উদ্দিনের ছেলে নুরনবীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তিনি ঢাকায় চাকুরী করার সুত্রে এই কয়লা ভাটার অভিজ্ঞতা নিয়েছেন, সেই অবিজ্ঞতা কাজে লাগিয়ে তিনি এখন নিজেই কয়লা তৈরী করছেন এই ভাটা, এখানে কাঠ পুড়ে কয়লা তৈরী করে, সেই কয়লা বিভিন্ন কারখানায় সরবরাহ করবেন। এই ভাটা তৈরী করতে তিনি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়েছেন কি না, প্রশ্ন করা হলে তিনি বলেন গ্রামের ভিতর ভাটা এখানে পরিবেশ জানতে পারবেনা, এই জন্য তিনি পরিবেশ অধিদপ্তরে আবেদনও করেননি ।
এদিকে বিষয়টি নিয়ে জানতে চাইলে খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান এনামুল হক জানান, ঘটনাটি তিনি শুনেছেন, এবিষয়ে উপজেলা প্রশাসনকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন ।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলেন ঘটনাটি তিনি শুনেছেন, জায়গাটি
পরিদর্শন করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবেন।

প্রেরক
মেহেদী হাসান
ফুলবাড়ী দিনাজপুর।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ১০:০৯)
  • ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১০ই রজব, ১৪৪৪ হিজরি
  • ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮