আমেরিকায় কবি আশরাফ হাসানের ‘সেমী-ফানালিস্ট’ এওয়ার্ড লাভ

 

আবদুল কাদির জীবন, সিলেট মহানগর : আমেরিকার বিখ্যাত প্রকাশনা সংস্থা ‘এবার এন্ড ওয়াইন’ (Eber and Wein) কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক কবিতা-রচনা প্রতিযোগিতায় কবি আশরাফ হাসানের ইংরেজি কবিতা- Purple Way’ ‘সেমি-ফাইনালিস্ট’ অ্যাওয়ার্ড লাভ করেছে।

উল্লেখ্য এ প্রতিযোগিতায় কয়েকশ’ প্রতিযোগী অংশগ্রহণ করেন এবং ১২১ জন কবিকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। কবিতাগুলো নিয়ে প্রকাশিত হয়েছে নান্দনিক কবিতা-সংকলন যা আমেরিকার ‘লাইব্রেরি অফ কংগ্রেস’ এর নিবন্ধনক্রমে জাতীয় লাইব্রেরিসমূহে সংরক্ষিত হবে।

কবিতার পাশাপাশি প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা সাহিত্যে পাঠক দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছেন আশরাফ হাসান। তার লেখা দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকা ও অনলাইন মিডিয়ায় নিয়মিত প্রকাশিত হচ্ছে l আন্তর্জাতিক ইংরেজি জার্নাল ও অনলাইন প্লাটফর্মে প্রকাশিত তার ইংরেজি কবিতা স্বীকৃতি ও প্রশংসা কুড়িয়েছে lপ্রবাসের ব্যস্ত জীবনের কর্মপ্রবাহের পাশাপাশি কবি সামাজিক মিডিয়াতে নিয়মিত সাহিত্য চর্চা করে যাচ্ছেন।

কবি আশরাফ হাসানের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘দিগন্ত আজ বৃষ্টি ভরা’ (যৌথ কাব্য̈গ্রন্থ, ১৯৯৮), ‘দশ আকাশে একশ তারা’ (যৌথ কাব্য̈গ্রন্থ, ১৯৯৯), ‘সুরাহত সামগীত’ (২০১৪), পাখিলৌকিক জোছনা (২০১৯), রাইফেলগুলো প্রত্যাহার করে নাও’ (২০২০), নির্বাচিত কবিতা (২০২১)। এছাড়া বেশ কিছু পত্রিকা-গ্রন্থ সম্পাদনা করেছেন l সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ তিনি সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ কর্তৃক তরুণ লেখক পদক ‘৯৭ লাভ করেন l

কবি আশরাফ হাসান ১৯৭৪ সালের ২২ মে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলাধীন বারকাহন গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা বিশিষ্ট ইসলামিক স্কলার মরহুম মাওলানা সাইদুল হাসান ও মাতা মরহুমা লতিফুন্নেছা খাতুন। বর্তমানে আমেরিকা প্রবাসী কবি শিক্ষকতা পেশা দিয়ে কর্মজীবন শুরু করেন। একাধিক স্কুল ও কলেজে খণ্ডকালীন শিক্ষকতায় নিয়োজিত ছিলেন l তিনি সিলেটের দৈনিক সিলেট বাণী, কাজীর বাজার, প্রভাতবেলা ও সিলেটের ডাক-এ সাংবাদিক হিসেবে কাজ করেন l এছাড়া বহুল প্রচারিত দৈনিক সিলেটের ডাক-এ সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন l কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের আজীবন সদস্য আশরাফ হাসান বর্তমানে নিউইয়র্কে ম্যানহাটান বাংলা স্কুলের শিক্ষক, উত্তর আমেরিকা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘গোলার্ধ’ সম্পাদক, অনলাইন নিউজ পোর্টাল Channel786 ডটকম’র সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন l
তার জীবন সঙ্গিনী সৈয়দা ছামিয়া বেগম। তাদের দুই কন্যা জাকিয়া ইফফাত হাসান, জাহরা মাকছুরা হাসান ও একমাত্র পুত্র সাজেদুল হাসান তাজরিয়ান।

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ২:০৪)
  • ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৫ই রজব, ১৪৪৪ হিজরি
  • ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮