মরহুম আব্দুল জলিল স্মৃতি সড়কের দুই পাশে তাল গাছ পরিচর্যা করতে ব্যাস্থ সময় পার করছেন রনি

 

অন্তর আহমেদ নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর নলগাড়া বিলে মরহুম আব্দুল জলিল স্মৃতি সড়কের দুই পাশে সারি সারি তাল গাছ লাগিয়েছে নাহিদুজ্জামান রনি।
রাস্তার ৩ কিলোমিটার জুড়ে প্রায় ৫ হাজার তাল গাছ গুলো পরিবেশ রক্ষার পাশাপাশি দৃষ্টিনন্দন এক বিনোদন কেন্দ্রে হিসাবে গড়ে তুলতে চেষ্টা করছেন নাহিদুজ্জামান রনি। নির্মল বাতাস আর তাল সাম্রাজ্যের এই সৌন্দর্যের জন্য বছর খানিক আগে রোপন করা এসব তালগাছ বজ্রপাত রোধেও রাখবে ব্যাপক ভুমিকা।

নলগাড়া বিলে মরহুম আব্দুল জলিল স্মৃতি সড়কের চারপাশে বিস্তৃত সবুজ মাঠ আর মুক্ত বাতাশ এক ভিন্ন আবহের সৃষ্টি করেছে। প্রায় এক বছর আগে গ্রামীণ সড়কে স্বপ্ন বুনে ছিলেন নওগাঁ সদর উপজেলার নাহিদুজ্জামান রনি তিনি নিজ উদ্যেগে বিভিন্ন জায়গা থেকে তাল বীজ সংগ্রহ করে সড়কের দু পাশে রোপন করেন। সময়ের ব্যবধানে তাল গাছ গুলো এখন বড় হতে শুরু করেছে তিনি এখন পরিচর্যা করতে ব্যাস্থ সময় পার করছেন এখন তিনি গাছে সার ও গাছের গোড়ালি আগাছা মুক্ত করছেন।

নাহিদুজ্জামান রনি বলেন, কোনো স্বার্থ নিয়ে এসব গাছ রোপন করিনি। পরিবেশের প্রতি অকৃত্রিম ভালবাসা থেকেই রোপন করেছি এসব তাল গাছ। এক দিন এই তালবাগানের দৃষ্টিনন্দন পরিবেশ দেখতে আসবে নানা বয়সী মানুষ। নির্মল প্রকৃতির নির্যাস নিতে ক্ষণিক সময় পার করেন দর্শনার্থীরা। তাল সাম্রজ্যের এ সৌন্দর্য ধরে রাখতে বাড়তি কিছু অবকাঠামো গড়ে তোলার দাবি এলাকাবাসীকে এগিয়ে আসতে হবে।

অন্তর আহমেদ
নওগাঁ ০১৭৭১০৮৮৮০৮

Leave a Reply

Your email address will not be published.

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ১১:৪৮)
  • ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১